বঙ্গবন্ধুর ভাষণ পৃথিবীর সবচেয়ে বেশি বার পঠিত-প্রচারিত ভাষণ: পলক

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

বঙ্গবন্ধুর ভাষণ পৃথিবীর সবচেয়ে বেশি বার পঠিত-প্রচারিত ভাষণ: পলক

চলনবিল প্রতিনিধি ৮:২৯ অপরাহ্ণ, মার্চ ০৭, ২০২১

print
বঙ্গবন্ধুর ভাষণ পৃথিবীর সবচেয়ে বেশি বার পঠিত-প্রচারিত ভাষণ: পলক

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। আজকে বঙ্গবন্ধু নেই কিন্তু বঙ্গবন্ধুর সেই আদর্শ ও দিক নির্দেশনা প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত পৌঁছে দেয়ার দায়িত্ব আমাদেরকে গ্রহণ করতে হবে। বঙ্গবন্ধুর ভাষণ পৃথিবীর সবচেয়ে বেশি বার পঠিত ও প্রচারিত ভাষণ। পৃথিবীতে অনেক নেতা অনেক বক্তব্য দিয়েছেন কিন্তু বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ অনন্য সাধারণ ভাষণ। যেটা অন্য কোন ভাষণের সাথে তুলনা চলে না। কারণ এই ভাষণের মধ্য দিয়ে একটি স্বাধীন দেশের জন্ম হয়েছে।

রোববার সকাল ১০টায় “ঐতিহাসিক ৭ই মার্চ দিবস” উদযাপন উপলক্ষে সিংড়া উপজেলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভায় প্রতিমন্ত্রী পলক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা বিজয়ের ইতিহাস দেশের তরুণ প্রজন্মকে জানতে দেয়া হয়নি। এমনকি ৭ই মার্চের ভাষণ বাজানোর কারণে আওয়ামী লীগের নেতাকর্মীকে হত্যা করা হয়েছে।

মিথ্যা দিয়ে সত্যকে সাময়িক ভাবে ডেকে রাখা গেলেও সত্যের জয় অনিবার্য। বিগত আড়াই হাজার বছরের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ৪১টি ভাষণ নির্বাচন করে যে বই প্রকাশ হয়েছে ইংল্যান্ড থেকে সেখানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রথম ২৫টি ভাষণের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্থান করে নিয়েছে।

ইউএনও এম.এম সামিরুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা আ’লীগের সভাপতি এ্যাড. ওহিদুর রহমান শেখ, বীর মুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান আনজুমান আরা প্রমূখ।

আলোচনা শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে দাড়িয়ে সিংড়া দমদমা পাইলট স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণির শিক্ষার্থী মো. আবুল বাসার সেই ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ মুখস্ত পাঠ করে আলোড়ন সৃষ্টি করেন।