বগুড়া পৌর নির্বাচন কাল

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

বগুড়া পৌর নির্বাচন কাল

বগুড়া প্রতিনিধি ৬:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১

print
বগুড়া পৌর নির্বাচন কাল

বগুড়া পৌরসভার নির্বাচন আগামীকাল (২৮ ফেব্রুয়ারি)। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। এর ফলাফল ঘোষণা করা হবে বগুড়া শহরের শহীদ টিটু মিলনায়তনে।

পৌণে তিন লাখ ভোটারের এই পৌরসভায় এবারের নির্বাচনে চারজন মেয়র প্রার্থী এবং ২১টি সাধারণ ওয়ার্ডে ১৩০ জন ও সাতটি সংরক্ষিত ওয়ার্ডে ৫০ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন ঘিরে প্রচারণার শুরু থেকেই পোষ্টারে ছেয়ে গেছে পুরো পৌর এলাকা। ছিল উৎসবমুখর পরিবেশ।

এদিকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্নের কথা জানিয়েছেন বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মো. মাহবুব আলম শাহ।

তিনি জানান, ভোট কেন্দ্র ও আশাপাশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ম্যাজিষ্ট্রেট, র‌্যাব, পুলিশের পাশাপাশি ১৬ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে।

বগুড়া পৌরসভা ও নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ১৮৭৬ সালে স্থাপিত হয় বগুড়া পৌরসভা। উত্তরাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত বগুড়া পৌরসভার বর্তমান আয়তন ৬৯ দশমিক ৭৫ বর্গকিলোমিটার। আগের ১২টি ওয়ার্ড থেকে বর্তমানে পৌরসভার ওয়ার্ড বেড়ে দাড়িয়েছে ২১টি। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মভূমি বগুড়ার এ পৌরসভায় বিগত সময়ে বেশিরভাগ পৌর নির্বাচনে ধানের শীষের প্রার্থী বিপুল ভোটে জয়লাভ করেছেন। পরপর তিনবার এ পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন বিএনপির প্রার্থী একেএম মাহবুবর রহমান। তবে এবার বিএনপি থেকে নতুন মুখকে মনোনীত করা হয়েছে। তিনি বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি ও স্থানীয় দৈনিক বগুড়া পত্রিকার সম্পাদক মো. রেজাউল করিম বাদশা।

ধানের শীষ প্রতীকে তিনি নির্বাচন করছেন। এবার আওয়ামী লীগ থেকেও নতুন মুখকে মেয়র পদে মনোনীত করা হয়েছে। তিনি হলেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওয়ায়দুল হাসান (ববি)। তিনি নৌকা প্রতীকে নির্বাচন করছেন। এছাড়া ইসলামী আন্দোলন থেকে হাতপাখা প্রতীকে মাওলানা আব্দুল মতিন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিশিষ্ট পরিবহন ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ (জগ) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিশাল আয়তনের এ পৌরসভার বর্ধিত এলাকাগুলোতে এখনো সব নাগরিক সুবিধা নিশ্চিত করা যায়নি বলে পৌরবাসীর অভিযোগ রয়েছে। তবে নির্বাচনী প্রচারের সময় মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নাগরিক সুবিধা বাড়নোর নানা প্রতিশ্রুতি দিয়েছেন ভোটারদের।

বগুড়া সদর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এএসএম জাকির হোসেন জানান, পৌর নির্বাচনে ১১৩ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। ভোট কক্ষ রয়েছে ৮৩০টি। এ নির্বাচনে ১১৩ জন প্রিজাইডিং অফিসার, ৮৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার, এক হাজার ৬০০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম জানান, বগুড়া পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে কঠোর অবস্থানে রয়েছে জেলা পুলিশ। প্রতিটি ভোট কেন্দ্র এবং আশপাশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।