ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রানীনগরে আশ্রয়ণ প্রকল্প ঝুঁকিপূর্ণ ঘরে বসবাস

সুকুমল কুমার প্রামাণিক, রানীনগর (নওগাঁ)
🕐 ৯:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২১

রানীনগরে আশ্রয়ণ প্রকল্প ঝুঁকিপূর্ণ ঘরে বসবাস

নওগাঁর রানীনগর উপজেলার কাচারি বেলঘড়িয়া পুকুরপাড়ে সরকারের আশ্রয়ণ প্রকল্পের নির্মিত ঘরে ফাটল ধরেছে। অসহায় পরিবার ঘর মেরামত করতে না পারায় জীবনের ঝুঁকি নিয়েই নিরুপায় হয়ে বসবাস করছেন ফাটল ধরা ঘরে। যেকোনো সময় ইটের দেয়াল ধসে প্রাণহানি ঘটতে পারে বলে আশঙ্কা করছেন পরিবারটি।

জানা গেছে, গত ২০১৭ সালে গৃহহীনদের জন্য সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় রানীনগর উপজেলার কালীগ্রাম ইউনিয়নের কাচারি বেলঘড়িয়া গ্রামে পুকুরপাড়ে ২ কক্ষ বিশিষ্ট ইটের পাকা ২০টি ঘর নির্মাণ করা হয়। ওই সময় সেনাবাহিনীর অনুকূলে ঘর নির্মাণকাজ শেষ করা হয়।

ওই সালের মে মাসে ঘর নির্মাণ শেষে সুবিধাভোগীদের মাঝে ঘর হস্তান্তর করা হয়। ঘর নির্মাণের মাত্র আড়াই বছরের মাথায় সুবিধাভোগী সাবের আলীর ঘরের দেয়াল ফেটে যায়। বর্তমানে দেয়ালের ইট খুলে পড়ার উপক্রম হয়ে পড়েছে। যেকোনো সময় দেয়াল ধসে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন।

পরিবাররের লোকজন বলছেন, ইউএনওকে জানালে তারা এসে পরিদর্শন করে ছবিও তুলে নিয়ে গেছেন। কিন্তু এরপরেও কোনো সংস্কার হচ্ছে না।

সুবিধাভোগী সাবেরের স্ত্রী জুলেখা বিবি বলেন, আমরা গরিব মানুষ। আমার সংসারে দুই মেয়ে ও এক ছেলেসহ পাঁচ সদস্য রয়েছে। পান খাবারের জন্য বাড়িতে চুন তৈরি করে হাটে-বাজারে বিক্রি করে ছেলেমেয়েসহ পরিবারের সদস্যদের ভরণপোষণ করতে হয়। ব্যবসা করে যে পরিমাণ আয় রোজগার হয় তা দিয়ে কোনোরকম সংসার চলে।

পাকা ঘর মেরামত করতে গেলে যে পরিমাণ টাকার প্রয়োজন তা আমাদের নেই। বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়েই আতঙ্ক আর আশঙ্কার মধ্যে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

রানীনগর ইউএনও আল মামুন বলেন, খবর পেয়ে ঘরগুলো পরিদর্শন করেছি। যেহেতু ঘরগুলো হস্তান্তরের পর আমাদের আর দায়িত্ব থাকে না। তারপরেও সরকারি কোনো বরাদ্দ পেলে সংস্কার করা হবে।

 

 
Electronic Paper