দুর্নীতির কারণে দেশের চিনিকলগুলো আজ ধ্বংসের দ্বারপ্রান্তে

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

দুর্নীতির কারণে দেশের চিনিকলগুলো আজ ধ্বংসের দ্বারপ্রান্তে

নাটোরে ফজলে হোসেন বাদশা

নাটোর প্রতিনিধি ৫:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

print
দুর্নীতির কারণে দেশের চিনিকলগুলো আজ ধ্বংসের দ্বারপ্রান্তে

বাংলাদেশের ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির কারণে দেশের চিনিকলগুলো আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির পাশাপাশি একশ্রেণীর চিনি ব্যবসায়ীদের জন্য দেশের ১৪টি চিনিকল লোকসানের মুখে পড়েছে। অথচ চিনিকলগুলোকে আধুনিকায়ন, নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়নি। এছাড়া চীন, জাপান থাইল্যান্ড চিনিকলগুলোকে আধুনিকায়নের প্রস্তাব দিলেও তা মানা হয়নি। এক শ্রেণীর ব্যবসায়ী ও কর্মকর্তারা চিনিকল এবং পাটকলের সম্পদ আত্মসাতের জন্য ষড়যন্ত্র করে শিল্পকারখানাগুলোকে ধ্বংস করে দিচ্ছে।

শনিবার দুপুরে স্থানীয় নবাব সিরাজ-উদ-দৌলা সরকারী কলেজ অডিটোরিয়ামে আখচাষী সমিতি, জাতীয় শ্রমিক ফেডারেশন ও চিনিকল শ্রমিক কর্মচারীদের প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

উত্তরবঙ্গ চিনিকল আখচাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, নাটোর জেলা শ্রমিক ফেডারেশনের আহবায়ক মিজানুর রহমান মিজান সহ চিনিকল শ্রমিক কর্মচারীরা।

প্রতিনিধি সভায় দেশের ১৫টি চিনিকলের শ্রমিক কর্মচারীরা অংশগ্রহণ করেন।

সভায় আখ চাষী রক্ষা সংগ্রাম পরিষদ গঠণ করে আগামী ২৭ ফেব্রুয়ারী দেশের চিনিকলগুলো রক্ষা, বন্ধ চিনিকল চালুসহ ৯ দফা দাবীতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশের ঘোষণা দেওয়া হয়।