পরিচালকের ফসলের মাঠ পরিদর্শন

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

দুর্গাপুরে কৃষি সম্প্রসারণ অধিদফতর

পরিচালকের ফসলের মাঠ পরিদর্শন

দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি ৬:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

print
পরিচালকের ফসলের মাঠ পরিদর্শন

কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক একেএম মনিরুল আলম তার রাজশাহী অঞ্চল সফরের অংশ হিসেবে দুর্গাপুর উপজেলার ফসলের বিভিন্ন প্রদর্শনী প্লটসহ অন্যান্য কার্যক্রম পরিদর্শন করেন।

শুক্রবার সকালে কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক দুর্গাপুরে উপস্থিত হলে তাকে ফুলেল শুভেচ্ছা জানান উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমানসহ কর্মকর্তারা।

পরে তিনি দুর্গাপুর পৌর এলাকার সিঙ্গা গ্রামে সরকারি প্রণোদনার আওতায় সূর্যমুখী, পেঁয়াজ ও রাজস্ব খাতের আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের গম খেত পরিদর্শন করেন। বেলা ১১টায় তিনি বহরমপুর এলাকায় ভার্মি কম্পোস্ট সার ফার্ম পরিদর্শন শেষে পৌর এলাকার সিঙ্গা গ্রামে দেড়শ বিঘা জমিতে রাইস ট্রান্সপ্লান্টার বোরো চাষাবাদের বীজতলা পরিদর্শন করেন।

এসব কার্যক্রমে তিনি সন্তোষ প্রকাশ করে উপস্থিত কর্মকর্তাদের প্রত্যন্ত এলাকার কৃষকের মাঠে এ প্রযুক্তিগুলো ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

তিনি তার বক্তব্যে বলেন, রাজশাহী অঞ্চলের মাটি অনেক উর্বর। কৃষিতে বর্তমান জলবায়ুজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন পন্থা অবলম্বন করতে হবে। মাটির স্বাস্থ্য রক্ষায় জৈবসার ব্যবহার, শস্য নিবিড়তা বৃদ্ধির বিষয়ে কাজ করতে হবে। এ ছাড়া তিনি সম্প্রসারণবিদদের আরও নিষ্ঠার সাথে কাজ চালিয়ে যেতে বলেন। যাতে খাদ্য নিরাপত্তা ধরে রাখা যায়।

তিনি কৃষিবান্ধব সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের কথা উল্লেখ করেন এবং তা মাঠ পর্যায়ে বাস্তবায়নে সকল পর্যায়ের কর্মকর্তাদের সজাগ থাকতে আহ্বান জানান।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন রাজশাহী অঞ্চল কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলাম, রাজশাহী জেলা উপপরিচালক শামসুল হক, অতিরিক্ত উপপরিচালক (শস্য) উম্মে সালমা, উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সবুজ আলী, ফরিদুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা মকলেছুর রহমান প্রমুখ।