কৃষিজমিতে পুকুর খনন করায় জরিমানা

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ২ মাঘ ১৪২৭

কৃষিজমিতে পুকুর খনন করায় জরিমানা

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি ৬:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০২০

print
কৃষিজমিতে পুকুর খনন করায় জরিমানা

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় আবাদি কৃষিজমি নষ্ট করে অধিক লাভের আশায় পুকুর খননের দায়ে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

শুক্রবার দুপুরে উপজেলার রায়কালী ইউনিয়নের গুডুম্বা গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। অর্থদ-প্রাপ্ত ওই পুকুরের মালিক বিপ্লব সাখিদার। সে কাশিড়া গ্রামের বাসিন্দা।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিজানুর রহমান ওই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

জানা গেছে, উপজেলার গুডুম্বা গ্রামের মাঠে সরকারি আইন অমান্য করে কাশিড়া গ্রামের বিপ্লব সাখিদার গত কয়েদনি ধরে স্কেভেটর (মাটি কাটার যন্ত্র) মেশিন দিয়ে ফসলি জমির মাটি কেটে পুকুর খনন কাজ করে আসছিলেন। এতে ওই পুকুরের আশে পাশের জমিগুলো হুমকিতে পরেছিল।

স্থানীয় লোকজনের অভিযোগের ভিত্তিত্বে আজ শুক্রবার দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিজানুর রহমান সেখানে অভিযান চালান। এসময় পুকুর খননকারী বিপ্লব সাখিদারের ৫০ হাজার টাকা অর্থদ- প্রদান করা হয়।

পুকুর খননের বিষয়টি নিশ্চিত করে বিপ্লব সাখিদার বলেন, ওই জমিতে আবাদ ভাল না হওয়াই সেখানে পুকুর খনন করছিলাম। কেউ শক্রুতা করে প্রশাসনকে দিয়ে আমার এই জরিমানা করিয়েছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান বলেন, আইন অমান্য করে কৃষিজমিতে খনন করার অপরাধে বিপ্লব সাখিদার নামে এক ব্যক্তির ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এভাবে আইন অমান্য করে অবৈধভাবে জমির শ্রেণী পরিবর্তন করার ফলে কৃষি নির্ভর বাংলাদেশের ক্ষতি সাধন হচ্ছে। কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসনের এমন অভিযান অব্যহত থাকবে।