ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাচায় কৃষকের স্বপ্ন

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)
🕐 ৫:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২০

করোনাকালে অর্থনৈতিক চাকা সচল রাখতে নওগাঁর আত্রাইয়ে শীতকালীন সবজি চাষের পাশাপাশি চাষিরা এখন মাচা পদ্ধতিতে নানা জাতের লাউ চাষে ঝুঁকছেন।

কৃষিতে অত্যাধুনিক প্রযুক্তির ফলে এখন বারো মাসই উৎপাদন হচ্ছে সবজিসহ লাউ। সহজ পদ্ধতি এবং গাছের গুণগত মান ভালো থাকায় ফলন বেশি পেয়ে চাষিদের কাছে এখন মাচা পদ্ধতিতে লাউ চাষ জনপ্রিয় হয়ে উঠছে।

এক চাষিকে দেখে প্রতিবেশী অন্য চাষিরাও মাচায় লাউ চাষ শুরু করেছেন। অল্প সময়ে বেশি লাভ হওয়ার কারণে নানা জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচায় চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয়রা। প্রতিদিনই পাইকারি এবং খুচরা দরে জমি থেকে লাউ বিক্রি হওয়ায় বাজারে দেওয়ার ঝামেলা না থাকায় এটা আরও ভালো দিক বলে দেখছেন চাষিরা।

স্থানীয় কৃষি অফিসের সার্বিক সহযোগিতা ও পরামর্শে উন্নত জাতের বীজ চাষিরা হাতে পাওয়ায় মাচা পদ্ধতিতে লাউ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। প্রায় প্রতি মাসেই গাছের ডগায় ডগায় নানা ওজনের লাউ ঝুলছে।

উপজেলার ভবানীপুর গ্রামের ওয়াজেদ আলী লিটন বলেন, একটু বাড়তি আয়ের আশায় প্রতিবেশী কৃষককের দেখে মাচা পদ্ধতিতে লাউ চাষ করেছি।

দুর্যোগপূর্ণ আবহাওয়াকে উপেক্ষা করে নিবিড় পরিচর্যার মাধ্যমে গাছগুলো ঠিক রাখায় গাছের ডগায় ডগায় প্রচুর পরিমাণে ছোট-বড় মাঝারি ওজনের লাউ ধরেছে এবং আমি লাভবানও হয়েছি। কৃষক রফিকুল ইসলাম জানান, আমি মূলত ব্যবসা করি। বাড়ির পাশে নানা জাতের সবজি চাষের পাশাপাশি মাচা পদ্ধতিতে উন্নতমানের বীজ দিয়ে লাউ চাষ করি। প্রায় পাঁচ মাস বয়সের মধ্যে ছোট-বড় ও মাঝারি মিলে প্রায় এক হাজার পিস লাউ বিক্রি করেছি। বাজার মূল্য শুরুতে ভালো পেলেও শেষ মুহূর্তে আশানুরূপ দর পাইনি। ফলে যে পরিমাণ লাভের আশা করছিলাম তার চেয়ে কিছুটা কম হয়েছে। সব মিলে আমি সবজিসহ লাউ চাষের দিকে মনোযোগ দিচ্ছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ কেএম কাউছার হোসেন জানান, মাচা পদ্ধতিতে লাউ চাষ লাভজনক হওয়ায় আত্রাইয়ে জনপ্রিয় হয়ে উঠছে। আমরা সরাসরি চাষিদেরকে আগ্রহী করে তোলার লক্ষে সার্বিক পরামর্শসহ উন্নত জাতের বীজ দিয়ে সহযোগিতা করছি।

এই পদ্ধতিতে লাউ চাষে রোগবালাই কম ও ফলন বেশি হওয়ায় চাষিরা লাভবান হচ্ছে। প্রায় প্রতি মাসেই এই লাউ গাছে ধরে। কীটনাশকমুক্ত লাউ হওয়ায় বাজারে বিক্রির কোনো সমস্যা না হওয়ায় এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

 

 
Electronic Paper