পোকার পেটে কৃষকের আখ

ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ | ৫ মাঘ ১৪২৭

পোকার পেটে কৃষকের আখ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি ৬:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২০

print
পোকার পেটে কৃষকের আখ

জয়পুরহাটের পাঁচবিবির সীমান্ত এলাকা বাগজানা, ধরঞ্জী ও আয়মারসুলপুর ইউনিয়নে পোকার আক্রমণে কৃষকের অর্থকরী ফসল আখের ব্যাপক ক্ষতি হয়েছে। পোকার দখলে এখন কৃষকের খেতের আখ যেটুকু আছে তা দিয়ে খরচের টাকাও উঠবে না বলে অভিযোগ কৃষকের।

উপজেলায় এ বছর ২ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা থাকলেও মাত্র সাড়ে ৮শ’ একর জমিতে চাষ হয়েছে। দেশে প্রায় ৪৬ জাতের আখ চাষ হয়ে থাকে। পোকার আক্রমণে আখের গাছ ও পাতা শুকে মরে গেছে যেটুকু জীবিত আছে তাও আবার আকারে ছোট। ওষুধেও পোকার আক্রমণ থেকে রক্ষা করা যাচ্ছে না খেতের আখ।

নুরুল ইসলাম বলেন, আখ লাগানোর জন্য ৩ বিঘা জমি তৈরি, বীজ, সার, শ্রমিক সবমিলে ৫০-৬০ হাজার টাকা খরচ হয়েছে। নন্দইলের তমিজ উদ্দিনের ছেলে নাজির হোসেন এবছর আড়াই লাখ টাকা খরচে ১০ বিঘা জমিতে আখ চাষ করেন।

তারা দুজনেই বলেন, অনেক ওষুধ প্রয়োগ করেও পোকার হাত থেকে আখকে রক্ষা করতে পারলাম না। পোকা খাওয়ার পরে জমিতে যেটুকু আছে তা দিয়ে খরচের টাকাও উঠবে না বলেন তারা।

উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মিছির আলী বলেন, আমাদের পূর্ব পুরুষের মতো আমিও অন্য ফসলের পাশাপাশি আখ চাষ করি। কিন্তু এবছর পোকা আমার জমির আখ খেয়ে শেষ করে দিয়েছে এতে অনেক ক্ষতি হয়েছে।

সুগার মেইল পাঁচবিবি সাবজোন অফিসার রবিউল ইসলাম বলেন, এবছর আখ গাছ বেড়ে উঠবে ঠিক সে সময়ে একটানা কয়েক দিন বৃষ্টির জন্য তা ব্যাহত হয়েছে। এবছর পোকার আক্রমণে আখের ফলন একটু কম হয়েছে।