ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়ক মতবিনিময় সভা

ঢাকা, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০ | ৭ কার্তিক ১৪২৭

ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়ক মতবিনিময় সভা

রাবি প্রতিনিধি ৯:০০ পূর্বাহ্ণ, অক্টোবর ০১, ২০২০

print
ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়ক মতবিনিময় সভা

রাজশাহীতে ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধে করণীয় বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সভা কক্ষে ‘ইন্টারনেটের অপব্যবহার এবং ট্রাভেল ও ট্যুরিজমের মাধ্যমে শিশুদের যৌন শোষণ প্রতিরাধ প্রকল্প’র অধীনে এ সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম, নারী নেত্রী ও সমাজসেবী শাহীন আকতার রেনী ও রাজশাহীর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম মর্জিনা পারভীন। সভায় সভাপতিত্ব করেন রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল।

সভার শুরুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাতিল সিরাজ ‘রাজশাহীতে অনলাইনে শিশুদের যৌন-নির্যাতন পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক’ গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

এ সময় এমপি আদিবা আনজুম মিতা তাঁর বক্তব্যে বলেন, নারী স্বাধীনতা ও নারীরক্ষমতায়ন নিশ্চিত করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এজন্য তৃণমূল পর্যায় থেকে আমাদেরকে শিশু ও নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আজকের জাতীয় কন্যা শিশু দিবস নারীর ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষ্যেই জাতীয়ভাবে পালিত হচ্ছে। আর এ দিবস থেকে আমাদের শিক্ষা নিতে হবে, কন্যা শিশুদের প্রতি অবহেলা করা যাবে না।

একই সঙ্গে কন্যা শিশুদের ঘিরে আমাদের যে নেতিবাচক মানসিকতা আছে তা পরিবর্তন করতে হবে। তবেই কন্যা শিশুদের জন্য নিরাপদ ও যুগোপযোগী পরিবেশ গঠন করা সম্ভব।

জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, নাগরিক জীবনে অনলাইন ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে। সে জায়গা থেকে আমাদের শিশুরাও অনলাইন ব্যবহার করছে।

শিশুদের অনলাইন ব্যবহারের সঠিক জ্ঞান না থাকায় তারা যৌন নির্যাতন বা হয়রানির শিকারও হচ্ছে। এসব হয়রানি প্রতিরোধে পরিবার থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে। যাতে করে আমাদের শিশুদের জন্য অনলাইন ব্যবহার নিরাপদ হয়ে উঠে।

সভায় অন্যদের মধ্যে রাজশাহীর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন, রাজশাহীর সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর প্রকল্প সমন্বয়কারী মনিরুল ইসলাম পায়েল উপস্থিত ছিলেন।