ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উপনির্বাচন নওগাঁ-৬

প্রতিদ্বন্দ্বিতা হবে ত্রিমুখী

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)
🕐 ১০:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের উপনির্বাচনে ভোটের মাঠে লড়বেন তিন প্রার্থী। প্রচার-প্রচারণায় চলছে প্রস্তুতি। ভোট হবে আগামী ১৭ অক্টোরব। এই উপনির্বাচনে পাঁচ প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও নির্বাচন কমিশনের যাচাই-বাছাইয়ে বাদ পরে যান স্বতন্ত্রপ্রার্থী।

আর মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন জাতীয় পাটির প্রার্থী কাজী গোলাম কবির। ফলে ভোটের মাঠে রইল আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল, বিএনপির শেখ মো. রেজাউল ইসলাম রেজু এবং ন্যাশনাল পিপলস্ পাটির ইন্তেখাব আলম রুবেল। গত সোমবার তারা নির্বাচনী প্রতীক বরাদ্দ পেয়েছেন। ত্রিমুখী এই লড়াইয়ে কে হতে যাচ্ছেন সংসদ সদস্য- তা নিয়েই ভোটারদের মধ্যে চলছে জল্পনা-কল্পনা।

জানা গেছে, এই আসনের এমপি ইসরাফিল আলম এমপি গত ২৭ জুলাই মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর আগামী ১৭ অক্টোরবর ভোট গ্রহণের দিন ধার্য করে তফসিল ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে ৩৪ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে।

এর মধ্যে রানীনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলালকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ঘোষণা করে দলটি। অপরদিকে বিএনপি থেকে মনোনয়ন পেতে ৯ জন দলীয় মনোনয়ন সংগ্রহ করে। এতে আত্রাই উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শেখ রেজাউল ইসরাম রেজুকে বিএনপির দলীয় প্রার্থী ঘোষণা করে।

গত ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ন্যাশনাল পিপলস্ পাটি ও স্বতন্ত্র থেকে মোট পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। ২০ সেপ্টেম্বর যাচাই-বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করে নির্বাচন কমিশন।

এর মধ্যে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে ২৭ সেপ্টেম্বর জাতীয় পাটির প্রার্থী রানীনগর উপজেলা জাতীয় পার্টির সভাপতি কাজী গোলাম কবির মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

রানীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা জায়দা খাতুন বলেন, ‘গত সোমবার দুপুরে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। এতে আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল নৌকা, বিএনপির শেখ রেজাউল ইসলাম রেজু ধানের শীষ এবং ন্যাশনাল পিপলস্ পাটির ইন্তেখাব আলম রুবেল পেয়েছেন আম প্রতীক।’

তিনি জানান, আগামী ১৭ অক্টোবর এই আসনে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে।

 
Electronic Paper