ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনাকালে বেড়ায় বাড়ছে কর্মহীন মানুষের সংখ্যা

বেড়া (পাবনা) প্রতিনিধি
🕐 ৭:২৫ পূর্বাহ্ণ, জুলাই ০৬, ২০২০

করোনার কারণে সারা দেশে ব্যবসা বাণিজ্যসহ উন্নয়ন কার্যক্রম প্রায় স্থবির হয়ে পরায় গ্রাম পর্যায়ে এর ব্যাপক প্রভাব পড়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বড় বড় শহরগুলোতে বিপুল পরিমাণ খেটে খাওয়া মানুষ কাজ না থাকায় এবং শহরের বিভিন্ন এলাকা লকডাউনের কারণে পরিবার পরিজন নিয়ে চলতে না পারায় দেনাদারী হয়ে শহরের বাসাবাড়ি ছেড়ে দিয়ে স্রোতের মতো গ্রামে চলে আসছে। যার প্রভাব পড়ছে গ্রামাঞ্চলে।

ঢাকা আশুলিয়ার কুরগাঁও এ শ্রমিকের কাজ করা মোত্তাকিন, শওকত, মোকাদ্দেছ, আমিন, ফজর আলীসহ অনেকেই জানান, গত ১৫ দিনে ব্যবধানে কমপক্ষে দুই হাজার মানুষ বাসা ছেড়ে দিয়ে নিজ নিজ গ্রামে চলে এসেছে। প্রতিদিনই শহর হতে সড়ক ও নৌপথ দিয়ে মানুষ পরিবার পরিজন নিয়ে গ্রামমুখি হচ্ছেন।

এদিকে করোনার কারণে সাড়া দেশের ন্যায় পাবনার বেড়া উপজেলার বিভিন্ন হাট-বাজার, মিল-কারখানায়, ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। যার কারণে মানুষ কর্মহীন ও অর্থহীন হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া দিন মজুর ও ক্ষুদ্র ব্যবসায়ী মানুষ পরেছে চরম বিপাকে। ধার দেনা হয়ে সংসার চালাতে গিয়ে মানুষ হিমশিম খাচ্ছে।

ভ্যানচালক সাইদুল ইসলাম, শাহিন, আলামিন সিএনজি চালক বাবু, সোহেল, আরমানসহ অনেকেই জানান, করোনার কারণে এবং বর্ষা মৌসুম শুরু হওয়ায় রুজি কমে গেছে।

আগে যেথানে ৫শ থেকে ৭শ টাকা দিনে রুজি হতো বর্তমানে তা ২শ থেকে ৩শ টাকা রুজি করাই কঠিন হয়ে পড়েছে। এদিয়ে সংসারই চালাবো নাকি সাপ্তাহিক কিস্তি দিব কোন কুল-কিনারা পাই না।

 
Electronic Paper