২ লাখ ৭০ হাজার কেজি আম নিয়ে ম্যাংগো ট্রেনের যাত্রা

ঢাকা, শুক্রবার, ৩ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

২ লাখ ৭০ হাজার কেজি আম নিয়ে ম্যাংগো ট্রেনের যাত্রা

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী ১০:২০ অপরাহ্ণ, জুন ০৫, ২০২০

print
২ লাখ ৭০ হাজার কেজি আম নিয়ে ম্যাংগো ট্রেনের যাত্রা

দুই লাখ ৭০ হাজার কেজি আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনের যাত্রা শুরু করল পশ্চিমাঞ্চল রেলওয়ে। করোনাভাইরাস পরিস্থিতিতে আম পরিবহনের এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল রেলওয়ের এটি প্রথমবারের মতো উদ্যোগ। এই উদ্যোগের আওতায় ম্যাংগো স্পেশাল ট্রেনে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ থেকে আম ঢাকায় পৌঁছে যাবে মাত্র ৭ ঘণ্টার মধ্যে।

গতকাল শুক্রবার বিকেলে রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী হয়ে আম নিয়ে দুটি পার্সেল ট্রেন ঢাকার পথে রওনা দেয়। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে কেজিপ্রতি ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ভাড়া এক টাকা ১৭ পয়সা।

রাজশাহীর আমবাহী বিশেষ এই পার্সেল ট্রেন ‘ম্যাংগো স্পেশাল ১, ২’ ট্রেন দুটি প্রতিদিন চলাচল করবে। আর আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন কৃষিজাত পণ্যও এতে পরিবহন করা হবে। আর রাজধানী ঢাকায় ব্যবসায়ীদের সুবিধা মতো স্টেশনে ট্রেন থামানো হবে।

এর আগে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন জানান, ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ও রাজশাহী থেকে বিকেল ৫টায় ছেড়ে যাবে। সাড়া পেলে এ সেবা যতদিন প্রয়োজন চালিয়ে নেওয়া হবে।

তিনি বলেন, ‘ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছয়টি ওয়াগন নিয়ে যাবে ঢাকায়। প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম বহন করা যাবে। সেই হিসাবে প্রতিদিন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ২ লাখ ৭০ হাজার কেজি (৬ হাজার ৭৫০ মণ) আম নিয়ে ঢাকা যাবে ‘ম্যাংগো স্পেশাল’।