করোনার নতুন হটস্পট হতে চলেছে বগুড়া

ঢাকা, শুক্রবার, ৩ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

করোনার নতুন হটস্পট হতে চলেছে বগুড়া

তোফাজ্জল হোসেন, বগুড়া ১০:১৫ অপরাহ্ণ, জুন ০৫, ২০২০

print
করোনার নতুন হটস্পট হতে চলেছে বগুড়া

প্রতিদিন আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে করে রাজশাহী বিভাগে করোনার নতুন হটস্পটে পরিণত হতে যাচ্ছে বগুড়া। গত বৃহস্পতিবার বগুড়ায় একই পরিবারের চারজনসহ ৪২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় গত ৬৪ দিনে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১৭ জনে। যা রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে সর্বোচ্চ। তবে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৮ জন এবং মারা গেছেন দুজন। এর মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের এক সাবেক এমপিও রয়েছেন।

গতকাল শুক্রবার বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন এসব তথ্য জানান। তিনি বলেন, মোট আক্রান্তের মধ্যে পুরুষ ৩৯৪, নারী ৯৬ এবং শিশু ২৭ জন। এর মধ্যে ১৮-৪০ বছর বয়সের ২০৪ জন, যা মোট আক্রান্তের ৩৯ দশমিক ৪৫ শতাংশ। এর পরেই রয়েছে ৪১-৫০ বয়সের ১৯৬ জন (৩৭ দশমিক ৯১ শতাংশ), ৫১-৭০  বয়সের ৮৫ জন, সত্তরোর্ধ্ব পাঁচজন এবং শিশু (১৮ বছর পর্যন্ত) ২৭ জন (প্রায় ৫ শতাংশ)  আক্রান্ত হয়েছে।

ইতিপূর্বে জেলায় ৪১ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি দেখা গেলেও গেল কয়েক দিনে তার ভিন্নতা লক্ষ্য করা গেছে। এখন ১৮ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে সংক্রমণের মাত্রা বেশি দেখা যাচ্ছে।

ডেপুটি সিভিল সার্জন জানান, জেলার ১২টি উপজেলার মধ্যে আক্রান্তের শীর্ষে রয়েছে বগুড়া সদর। এ উপজেলায় ৩০৪ জন আক্রান্ত হয়েছে। এছাড়া শেরপুরে ৩৮, শাজাহানপুর ৩৪, গাবতলীতে ৩৪, সারিয়াকান্দিতে ২৩, কাহালুতে ১৭, ধুনটে ১৪, দুপচাঁচিয়ায় ১৩, আদমদিঘীতে ১২, সোনাতলায় ১১, শিবগঞ্জে ৯ ও নন্দীগ্রামে ৮ জন আক্রান্ত হয়েছেন।

ডা. তুহিন আরও জানান, বৃহস্পতিবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে বগুড়ার ১৬৩টি নমুনায় ২৭টি ও  সিরাজগঞ্জের ২৫টি নমুনায় ৩টি পজিটিভ আসে। অন্যদিকে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতউল্লাহ কমিউনিটি হাসপাতালের পিসিআর ল্যাবে ৪২টি নমুনা পরীক্ষায় ১৫টি করোনা পজিটিভ এসেছে। করোনায় আক্রান্ত ৪২ জনের মধ্যে শহরের মাটিডালি এলাকার একই পরিবারের চারজন সদস্য রয়েছেন।

তিনি জানান, ২৫০ শয্যা বিশিষ্ট বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে বর্তমানে (বৃহস্পতিবার পর্যন্ত) করোনায় আক্রান্ত ৫৫ জন ভর্তি রয়েছেন। করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন রয়েছেন আরও নয়জন। এছাড়া বৃহস্পতিবার সকালে করোনা আইসোলেশন ইউনিটে ভর্তির প্রায় দুই ঘণ্টা পর শহরের নিশিন্দারা এলাকার এক ব্যক্তি মারা গেছেন। এর আগে বগুড়ার সংরক্ষিত আসনের এক সাবেক এমপি করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুম জানায়, বৃহস্পতিবার পর্যন্ত জেলায় ৪৩৯ জন হোম কোয়ারান্টিনে রয়েছেন।

গত ১ এপ্রিল বগুড়ায় প্রথম এক ব্যক্তির দেহে করোনা শনাক্ত হয়। এরপর থেকে পুলিশ, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, রাজনীতিবিদ ও কারারক্ষীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ আক্রান্ত হচ্ছেন করোনায়। আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।