শ্রমিক সংকটে দুশ্চিন্তায় কৃষক

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

শ্রমিক সংকটে দুশ্চিন্তায় কৃষক

আবু মুত্তালিব মতি, আদমদীঘি (বগুড়া) ১:৫৯ অপরাহ্ণ, মে ২৬, ২০২০

print
শ্রমিক সংকটে দুশ্চিন্তায় কৃষক

বগুড়ার আদমদীঘি উপজেলায় ইরিবোরো ধান কাটা শুরু হয়েছে। দুই দফায় কালবৈশাখী ঝড়ে ফসলের ক্ষতি হলেও কৃষি শ্রমিক সংকটের কারণে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। তারা স্থানীয় শ্রমিক লাগিয়ে উঠতি কিছু পাকা ধান কাটলেও করোনা সংক্রমণে যানবাহন বন্ধ থাকায় দিনাজপুর, গাইবান্দা, রংপুর, পঞ্চগড়সহ দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিক না আসায় ধান জমিতেই পড়ে রয়েছে। ওই উপজেলায় জরুরি ভিক্তিতে কৃষি শ্রমিক পাঠানোর ব্যবস্থা করা প্রয়োজন বলে এ উপজেলার কৃষকরা দাবি জানান।

জানা যায়, শস্যভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবার ১২ হাজার ৩শ হেক্টর জমিতে ইরিবোরো ধানচাষ করা হয়। সময় মতো রাসায়নিক সার কীটনাশক প্রয়োগ, পরিচর্যা করা ও আবহাওয়া অনুকূলে থাকায় ইরিবোরা ভালো ফলনের সম্ভবনা দেখছেন কৃষকরা।

প্রতিবছর দিনাজপুর, গাইবান্দা, রংপুর, পঞ্চগড় ও পাবনাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতশত ধান কাটা শ্রমিক অত্র উপজেলায় পৌঁছে কৃষকদের ধান কেটে শ্রমিক সংকট দুর করে থাকেন। এবার দেশে করোনা সংক্রমণের কারণে যানবাহন বন্ধ থাকায় ওইসব এলাকা থেকে শ্রমিকরা আসতে পারছে না।

ইতিমধ্যে দুই দফায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ায় পাকা উঠতি ইরিবোরো ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষককুল। তারা প্রশাসনের নিকট জরুরি ভিক্তিতে কৃষি শ্রমিক পাঠানোর দাবি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী জানান, করোনা সংক্রমণের কারণে উপজেলায় কৃষি শ্রমিক সংকট রয়েছে। তারা বিভিন্ন উপায়ে আসতে শুরু করেছে। কয়েক দিনের মধ্যে পুরোদমে ধানকাটা মাড়াই সংকট দুর হবে।