রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি

ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি

ডেস্ক রিপোর্ট ১১:২১ পূর্বাহ্ণ, মে ২২, ২০২০

print
রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি

ঘূর্ণিঝড় আম্পানের তা-বে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আম ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে মাথায় হাত পড়েছে আমচাষিদের। এবার এমনিতেই দাম নিয়ে শঙ্কায় ছিলেন আমচাষিরা। এর মধ্যে ঝড়ে ঝরে পড়েছে গাছের আম। ভেঙে গেছে আমের ডাল-পালা। বৃহস্পতিবার সকালে আমবাগানগুলোতে ঝরে পড়া আমের স্তূপ পড়ে থাকতে দেখা যায়। এতে এবার আমচাষিদের ব্যাপক ক্ষতি করে গেল ঘূর্ণিঝড় আম্পান। এর বাইরে কলা, ভুট্টা, পেঁপে ও ধানসহ অন্যান্য ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী অঞ্চলের চাষিরা।

রাজশাহী থেকে নিজস্ব প্রতিবেদক মাসুদ রানা রাব্বানী জানান, রাজশাহীর প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), কাজলা, কাপাসিয়া, বানেশ^র পুঠিয়া, দুর্গাপুর, বাঘা, চারঘাট, পবা, বাগমারা, গোদাগাড়ী, মোহনপুর ও তানোরেও ঝড়ের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বাঘা-চারঘাট, পুঠিয়া ও দুর্গাপুরের আমচাষিদের। এই চারটি উপজেলাতেই আমচাষ সাধারণত বেশি হয়।

চারঘাটের আমচাষি সাইফুল ইসলাম বলেন, ‘ঝড়ে সব শেষ। সব আম ঝরে পড়েছে। দুই-চারটা থাকলেও সেগুলোরও বেশিরভাগ ঝড়ের কারণে ফেটে যাবে। ফলে আমের ব্যাপক ক্ষতি হয়েছে এবার। আমচাষিদের পাশে সরকার না দাঁড়ালে এবার তারা বড় ধরনের লোকসানের মুখে পড়বেন। অনেকই পুঁজি হারিয়ে পথে বসবেন।

দুর্গাপুরের আমচাষি জিয়া বলেন, গাছের আম অর্ধেক পড়ে গেছে। দুইটা গাছও উপড়ে গেছে। এই অবস্থায় আমের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে ফসলেরও। এ ছাড়াও রাজশাহীর বাইরে নাটোর, পাবনা, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, জয়পুরহাট, বগুড়া, সিরাজগঞ্জসহ আশপাশের জেলাগুলোতেও আমসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এই জেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি আমচাষ হয় চাঁপাইনবাবগঞ্জে। সেখানে আমের বাগানগুলোর মালিকরা অনেকটা ক্ষতির মুখে পড়েছেন বলে জানিয়েছেন তারা।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, আম্পানের যে গতিবেগ ছিল তা রাজশাহী পৌঁছার আগেই দুর্বল হয়ে পড়েছে। রাজশাহী ও তার পাশর্^বর্তী এলাকায় ঝড় হিসেবে প্রবেশ করে আম্পান। এর স্থায়িত্ব ছিল আধা ঘণ্টার মতো। এর প্রভাবে রাজশাহী অঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যায়। সেইসঙ্গে ভারি বৃষ্টিপাতও হয়।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আব্দুর রব নাহিদ জানান, সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে চাঁপাইনবাবগঞ্জে গত বুধবার রাতে ঝড় বয়ে গেছে। এতে চাঁপাইনবাবগঞ্জের অন্যতম অর্থকরী ফসল আমের ব্যাপক ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন বাগান মালিকরা। কৃষি বিভাগের তথ্য মতে জেলায় বুধবার রাতের ঝড়ে ৫ ভাগ আমের ক্ষতি হয়েছে, আর্থিক হিসাবে তা প্রায় আড়াই কোটির মতো।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের আমবাগান মালিক ইসমাইল হোসেন শামিম খান বলেন, বুধবার রাতের ঝড়ে শিবগঞ্জের বিভিন্ন এলাকায় আম বাগানে ব্যাপক আম ঝড়ে পড়েছে। বিশেষ করে নদী তীরবর্তী আম বাগানগুলোতে ক্ষতি একটু বেশি। তবে সবচেয়ে বড় বিষয়, ঝড়ে বেশ কিছুসংখ্যক আমের বোটা আলগা হয়ে যাবে, যেগুলো পরে শুকিয়ে ঝড়ে পড়বে। এছাড়াও ঝাপটার কারণে টিকে থাকা আমে দাগ (স্পট) পড়বে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম জানান, আম্পানের প্রভাবে যে ঝড় হয়েছে, তাতে জেলায় ৫ ভাগ আম ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও পেঁপে ও কলায় কিছু ক্ষতি হয়েছে। আর মাঠে খুব বেশি ধান নেই, যেগুলো আছে কিছুটা নুয়ে পড়লেও বৃষ্টি পানি শুকিয়ে গেলে সেগুলো কাটতে খুব বেশি সমস্যা হবে না।