বদলগাছী ধান কাটায় ব্যস্ত কৃষক

ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

বদলগাছী ধান কাটায় ব্যস্ত কৃষক

ছরোয়ার হোসাইন সুমন, বদলগাছী (নওগাঁ) ১২:১৫ অপরাহ্ণ, মে ১৭, ২০২০

print
বদলগাছী ধান কাটায় ব্যস্ত কৃষক

নওগাঁর বদলগাছী উপজেলার কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া ভালো থাকায় স্বাচ্ছন্দে ধান ঘরে তুলছেন তারা।

সরেজমিন দেখা যায়, সোনালী মাঠে কৃষকদের উপস্থিতি মাঠকে একটি নতুনরূপ দিয়েছে। দিগন্ত জুড়ে বোরো ধানের সোনালী-সবুজ রঙে ভরা মাঠ। উড়ছে ধানের সোনালী-সবুজ কেতন। এরই মাঝেই অনেক কৃষকের ঘরে ধান উঠেছে। ধান মাড়াই ও শুকাতে ব্যস্ত কৃষকরা। 

বদলগাছী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাসান আলী জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১১ হাজার ২৭৭ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু ১১ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পরিচর্যা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, যথা সময়ে সার ও সেচ দেওয়া, কীটপতঙ্গের উপদ্রব না থাকায় উপজেলায় এবার বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে ধান কাটা শুরু হয়েছে। শেষ পর্যন্ত বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে ধানের বাম্পার ফলন হবে বলে আশা করেন তিনি।

জানা যায়, উপজেলায় ইতোমধ্যেই শুরু হয়েছে আগাম জাতের ধান কাটা-মাড়াই ও ঘরে তোলার কাজ। কিন্তু করোনাভাইরাসের কারণে ধান কাটায় শ্রমিকের তীব্র সংকটের আশঙ্কা করছেন কৃষকরা। তাই ঘরে ধান না তোলা পর্যন্ত দুঃশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

কৃষকরা জানান, বিগত বছরগুলোর তুলনায় এ বছর ধানের ফলন খুব ভালো হয়েছে। তবে করোনাভাইরাসের কারণে অনেক জেলাকে লকডাউন ঘোষণা করার ফলে প্রতি বছরের মতো এবার অন্য জেলা থেকে ধান কাটতে আসতে পারবে না শ্রমিক। এ সংকটের কারণে সময়মতো ধান ঘরে তুলতে পারবেন কিনা এ আশঙ্কাও রয়েছে কৃষকের।