ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ত্রাণ পেয়েও ঘরের বাইরে

বাঘা (রাজশাহী) প্রতিনিধি
🕐 ১০:৫৭ পূর্বাহ্ণ, এপ্রিল ০২, ২০২০

করোনার সংক্রমণ ঠেকাতে রাজশাহীর বাঘায় সবাইকে ঘরে থাকতে মাইকিং করা হচ্ছে। এতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। তাদের বাড়ি বাড়ি গিয়ে খাবার পৌঁছে দিচ্ছেন জনপ্রতিনিধিসহ সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা। যাতে প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের না হন। কিন্তু তারা এটা মানছেন না। ত্রাণ পেয়ে ঘুরে বেড়াচ্ছেন খুশি মনে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, মানুষ যদি সহয়োগিতা না করে তা হলে শুধু প্রশাসনের একার পক্ষে ঘরে রাখা কোনোভাবেই সম্ভব নয়। প্রশাসন একদিকে গেলে মানুষ আরেক দিকে বেরিয়ে পড়ছে।

রাজশাহীর বাঘা উপজেলার প্রায় প্রতিটি গ্রামে গিয়ে অসহায়-দুস্থদের বাড়িতে বাড়িতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নিজেস্ব অর্থায়নে দেওয়া মাস্ক ও বিভিন্ন ত্রাণ সামগ্রী ছাড়াও চাল বিতরণ করছেন জনপ্রতিনিধি এবং রাজনৈতিক সংগঠনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

উদ্দেশ্য মানুষকে বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে না দেওয়া। কিন্তু সরকারের এ উদ্যোগ কোনোভাবেই কাজে আসছে না।

প্রশাসনের পক্ষ থেকে অভিযান অব্যাহত থাকলেও এলাকা ভিত্তিক প্রকাশ্যে হাটবাজার ও রাস্তায় ঘুরে বেড়াচ্ছে মানুষ। গত দুদিন ধরে বেপরোয়া হয়ে উঠেছে ভ্যান, অটোরিকশা চালকরা।

উপজেলার বাজুবাঘা ইউপির সাবেক চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন বলেন, যাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হচেছ তারাই এখন রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছে। এতে করে কারও শরীরে যদি করোনার জীবানু থেকে থাকে তবে সহজেই সেটি অন্যের শরীয়ে ছড়িয়ে পড়বে।

ভ্যানচালক আনিছ ও আব্দুল গণি জানান, আমরা গরিব মানুষ। চারদিন আগে ১০ কেজি ত্রাণের চাল, দুই কেজি আলু ও এক কেজি ডাল পেয়েছি। এটুকু দিয়ে তো আমাদের সংসার চলবে না। এ কারণে আমরা পেটের ক্ষুধায় রাস্তায় নেমেছি।

 
Electronic Paper