রাজশাহীত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইনে ৫৭ জন

ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

রাজশাহীত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইনে ৫৭ জন

রাজশাহী প্রতিনিধি ৮:২৮ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০২০

print
রাজশাহীত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইনে ৫৭ জন

রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৭ জনকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টিনের আওতায় আনা হয়েছে। হোম কোয়ারেন্টিনের মধ্যে কেবল সিটি করপোরেশন এলাকাতেই রয়েছেন ১৭৩ জন। তবে এখনও রাজশাহীতে কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।

এ নিয়ে রাজশাহী জেলায় মঙ্গলবার (৩১ মার্চ) পর্যন্ত ৫৫০ জনকে হোম কোয়ারেন্টিনের আওতায় আনা সম্ভব হয়েছে। দুপুরে রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. মো. এনামুল হক তথ্য নিশ্চিত করেছেন।  

এ অবস্থায় আগামী বুধবার (১ এপ্রিল) থেকে রাজশাহী মেডিক্যাল কলেজে (রামেক) করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হচ্ছে।

ঢাকার বাইরে রাজশাহীতেই প্রথম করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এখানে রাজশাহী বিভাগের আট জেলার মানুষের করোনা পরীক্ষা করা হবে। এখানে প্রতিদিন সর্বোচ্চ আটজনের নমুনা সংগ্রহ করা সম্ভব হবে।

এদিকে রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া তথ্যানুযায়ী, জেলায় নতুন করে কোয়ারেন্টিনে ৫৭ জনের মধ্যে পার্শ্ববর্তী ভারত থেকে এসেছেন ৪৫ জন, সৌদি আরব থেকে একজন, মালয়েশিয়া থেকে একজন, ব্রুনাই থেকে একজন, আমেরিকা থেকে একজন, আলজেরিয়া থেকে একজন ও ঢাকা থেকে এসেছেন সাতজন।

এনামুল হক বলেন, গত ২৪ ঘণ্টায় সিটি করপোরেশন এলাকায় হোম কোয়ারেন্টিনে আনা হয়েছে ১৩ জনকে। এছাড়া বাঘায় ১০ জন, চারঘাটায় নয়জন, দুর্গাপুরে সাতজন, মোহনপুরে ১১ জন ও গোদাগাড়ীতে সাতজনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ১৪ দিন তারা বাড়িতেই থাকবেন।

তিনি জানান, গত ১ মার্চ থেকে রাজশাহীতে ৯৯৭ জনকে হোম কোয়ারেন্টিনের আওতায় আনা হয়েছে। এরমধ্যে ১৪ দিন শেষ হওয়ায় ৫০৪ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত হোম কোয়ারেন্টিনে আছেন ৫৫০ জন।

তারা ১৪ দিন বাড়ির বাইরে বের হতে পারবেন না। থানা পুলিশের সহায়তায় তাদের বাড়িগুলো এরইমধ্যে চিহ্নিত করে লাল নিশান দিয়ে ‘লকডাউন’ করে দেওয়া হয়েছে। সিভিল সার্জন কার্যালয় ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নিয়মিতভাবে তাদের মনিটরিং করা হচ্ছে বলেও উল্লেখ করেন জেলা সিভিল সার্জন।