ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সড়কের পাশে ময়লার ভাগাড়

আব্দুর রউফ পাভেল, নওগাঁ
🕐 ৩:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

নওগাঁ শহরের কোমাইগাড়ী বাইপাস-ডিগ্রির মোড় রাস্তার পাশে ময়লা-আবর্জনার স্তূপকে দূর থেকে দেখলে বিশাল পাহাড় বলে মনে হবে। রাস্তার পাশের এসব ময়লার স্তুপের দূর্গন্ধে বিপাকে পথচারীসহ পৌরবাসী।

পৌরসভা সূত্রে জানা যায়, নওগাঁ পৌরসভা গঠিত হয় ১৯৬৩ সালে। তখন পৌরসভা বলতে ছিল শহরের পার-নওগাঁ, হাট-নওগাঁ, উকিলপাড়া, মাস্টারপাড়া, চকদেবপাড়া, কালীতলা, ধর্মতলা, কাজিপাড়া ও বাঙ্গাবাড়িয়া।

১৯৮৯ সালে নতুন করে আরজি-নওগাঁ, চকবাড়িয়া, রজাকপুর, বোয়ালিয়া, জগৎসিংহ, বরুনকান্দি, শিবপুর, শেখপুরা, খালিশকুড়ি, ভবানীপুর, সুলতানপুর, কোমাইগাড়ি ও চকরামচন্দ গ্রাম এলাকা পৌরসভার অন্তর্ভুক্ত করা হয়। প্রায় দুই লক্ষাধিক লোকের বসবাসের এই শহরে অনেক আগে থেকেই পৌরসভার বর্জ্য ছোট যমুনা নদীর তীর রক্ষা বাঁধের রাস্তা ডিগ্রির মোড়-বাইপাস সড়কের পশ্চিম পাশে ফেলা হচ্ছে।

বর্জ্য ফেলার ওই স্থানের এক পাশে নদী অন্য পাশে আবাসিক এলাকা। আবার এখান থেকে প্রায় ৫শ মিটার দক্ষিনে নওগাঁ পলিটেকনিক কলেজ ও নওগাঁ সরকারি কলেজ। এর কিছু অদূরে নওগাঁ সরকারি মেডিকেল কলেজ। দুর্গন্ধের কারণে সড়কটি দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হয় কলেজের শিক্ষার্থী ও পথচারীদের।

স্থানীয় ওয়ার্ডের কাউন্সিলর এসএম রাশিদুল আলম সাজু বলেন, এ জায়গা ছাড়া পৌরসভার ময়লা ফেলার আর কোথাও জায়গা নেই। তাই পৌরসভা বাধ্য হয়ে এখানে ময়লা ফেলছে।

পৌর মেয়র নজমুল হক সনি বলেন, একটি বিদেশী দাতা সংস্থার অর্থায়নে পৌরসভার পয়ঃনিষ্কাশন বর্জ্যর বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা, বর্জ্য পরিবহনে আধুনিক ব্যবস্থাপনা ও পরিশোধানাগার নির্মাণ বিষয়ক একটি প্রকল্প ইতোমধ্যে অনুমোদন হয়েছে।

 
Electronic Paper