ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রায়গঞ্জে মেয়রের উদ্যোগে মাছের আড়ত, ব্যবসায়ীদের মুখে হাসি

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৭:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

সিরাজগঞ্জের রায়গঞ্জ পৌরসভার মাছের চাহিদা পূরণে দীর্ঘদিন ধরে তেমন কোন মাছের আড়ত ছিল না। রায়গঞ্জ পৌরসভার রায়গঞ্জ উপজেলাসহ পাশ্ববর্তী উপজেলাগুলোতে মাছের চাহিদা পূরণে বর্তমান মেয়র আব্দুল্লাহ আল পাঠান জনগুরুত্বপূর্ণ ধানগড়া বাসস্ট্যান্ডের পার্শ্বে মাছের আড়ত নির্মাণের পদক্ষেপ হাতে নেন।

গত ২০১৮-১৯ অর্থ বছরে ২৪ লাখ টাকা ব্যয়ে ১২০ ফুট দৈর্ঘ্য ও ৪০ ফুট প্রস্থ্যের একটি বিশাল টিনসেড মাছের আড়ত নির্মাণ কাজ শেষ করেন। ২৫ অক্টোবর ২০১৯ তারিখে মাছের আড়তটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। বর্তমানে আড়তে সভাপতির দায়িত্ব পালন করছেন মোঃ সঞ্জু আহমেদ খন্দকার, সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন অনিল চন্দ্র।

বর্তমানে মাছের এই আড়তটিতে ৯জন আড়তদারের মাধ্যমে প্রায় অর্ধশত মৎস্য ব্যবসায়ীরা তাদের বেকার জীবনের অবসান ঘটিয়ে কর্মসংস্থান খুঁজে পেয়েছে। এই মাছের আড়তটিতে রায়গঞ্জ, তাড়াশ, সলঙ্গা, সিংড়া, নাটোর, উল্লাপাড়া, শেরপুর, কাহালু, নন্দীগ্রাম, সান্তাহার, আদমদীঘিসহ বিভিন্ন জেলা-উপজেলা থেকে পিকআপ, ভুটভুডিসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে দূর-দূরান্ত থেকে রুই, কাতলা, মৃগেল, সিলভার ক্লার্প ও পাঙ্গাস মাছ সহ নানা প্রজাতির লাখ লাখ টাকার মাছ প্রতিদিন ক্রয় বিক্রয় হচ্ছে। এতে একদিকে এলাকার মাছের চাহিদা পূরণ হচ্ছে। অন্যদিকে এলাকার বেকার মৎস্য ব্যবসায়ীরা কর্মসংস্থান পাওয়ায় খুঁজে পাচ্ছেন।

 
Electronic Paper