ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাঁকোটি যেন মরণফাঁদ

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ১১:৩৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের রেহাইপুখুরিয়া-বিনানই সড়কের চর নাকালিয়া পূর্বপাড়া খালের উপর নির্মিত নড়বড়ে বাঁশের সাঁকোটি এখন এলাকাবাসীর মরণ ফাঁদে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে সংষ্কারের অভাবে সেতুটি এখন আর এলাকাবাসীর কোন কাজেই আসছে না। বর্ষায় সেতুটির নিচ দিয়ে নৌকায় পাড় হতে হয়। আর শুষ্ক মৌসুমে এ খালে পানি শুকিয়ে গেলে পায়ে হেটে পাড় হতে হয়। সেতুটির বাঁশ-খুঁটি পচে নষ্ট হয়ে গেছে।

চর নাকালিয়া গ্রামের রওশন আলী মাস্টার, নূর আলম, আনোয়ার হোসেন ও জুলহাস মোল্লা জানান, ৫ কিলোমিটার দৈর্ঘের এ সড়কটির চর নাকালিয়া খালের উপর নির্মিত বাঁশের সাঁকোটি নড়বড়ে হয়ে যাওয়ায় এ সড়ক দিয়ে কোন মালামাল পরিবহণ করা যায় না। জমি থেকে ফসল আনতে হয় মাথায় করে। এ ছাড়া ঘরবাড়ি ও সেনিটারি সামগ্রী পরিবহণ কষ্ট সাধ্য হওয়ায় অনেকের সামর্থ্য থাকলেও বাড়িতে ভাল ঘর ও সেনিটারিল্যাট্রিন তৈরী করতে পারে না।

বাঘুটিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বর আব্দুস সাত্তার জানান, এ খালের উপর বাঁশের সাঁকোটি ২০১৮ সালের বর্ষায় নির্মাণ করা হয়। দীর্ঘ ২ বছরেও এর কোন সংষ্কার না করায় সাকোটি নড়বড়ে হয়ে গেছে। ফলে এখন আর এ সাঁকো দিয়ে পাড় হওয়া যায় না। এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের অভাবে এলাকাবাসী খুবই দুর্ভোগ পোহাচ্ছে। তাই এলাকাবাসীর এই দুর্ভোগ লাঘবে এখানে জরুরী ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ প্রয়োজন। কিন্তু স্থানীয় প্রশাসনের এদিকে নজর নেই। তাদের বারবার বলেও কোন কাজ না হওয়ায় এখন বলাই বাদ দিয়েছি।

বাঘুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাহ্হার সিদ্দিকী জানান, এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের দাবি জানিয়েছি। কিন্তু খালের প্রসস্ততা বেশি হওয়ায় প্রায় ৮০ ফুট দৈর্ঘের উপরে সেতু নির্মাণ প্রয়োজন। তাই সেতুটি নির্মাণ দেরী হচ্ছে। তবে আশা করছি এ বছরের মধ্যেই হয়ে যাবে।

চৌহালি উপজেলার ভারপ্রাপ্ত প্রকৌশলী সাখাওয়াত হোসেন জানান, বিষয়টি আমাদের মাথায় আছে। কিন্তু সেতু নির্মাণে কোন বরাদ্দ না থাকায় সেখানে সেতু নির্মাণ সম্ভব হচ্ছে না।তারপরেও একটি প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। প্রস্তাবটি পাশ হলেই ওখানে সেতু নির্মাণ করা হবে।

ইউএনও দেওয়ান মওদুদ আহাম্মেদ জানান, ওখানে অচিরেই একটি কংক্রিট সেতু নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে।

 
Electronic Paper