কাজে আসছে না কালভার্ট

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

কাজে আসছে না কালভার্ট

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি ৪:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

print
কাজে আসছে না কালভার্ট

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ৬নং কানসাট ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ৫০ হাজার মানুষের পারাপার ও কানসাট এলাকার পানি নিষ্কাশনের জন্য কালভার্টটি কাজে আসছে না। ২০১৬-১৭ অর্থ বছরে ৫০ লাখ ৯৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে কালভার্টটি নির্মাণ করে শিবগঞ্জ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প। কালভাটটি নির্মাণের পর হতে ব্যবহার না হওয়ায় রাস্তার কাজ শেষ না করে চলে যায় নির্মাণ কর্তৃপক্ষ। আজও পড়ে আছে। কালভার্টের উপরে শুকানো হচ্ছে খড়ি ও গোবরের গুঠি।

জানা গেছে, কালভার্টটির পশ্চিম পাশে একটি নুরানী মাদ্র্রাসা ও বাঘিতলা বাজার রয়েছে। যাদের একমাত্র চলার সহজ রাস্তা ওই কালভার্টটি। বিশেষ করে স্থানীয় নূরানী মাদরাসায় প্রায় ১ হাজার শিক্ষার্থী রয়েছে। তাদের একমাত্র পারাপারে রাস্তা ওই কালভার্টটি। কিন্তু রাস্তা দখল করে বাড়ি তৈরি করায় তাদের যাতায়াতের পথটিও বন্ধ রয়েছে।

স্থানীয় বাসিন্দা জামাল, মিল্টন ও মতিউর জানান, জনগণের সহজ চলাচল ও দুর্ভোগ কমাতে কালভার্টটি নির্মাণ করা হয়। ৫০ লাখ টাকার কালর্ভাটটি অচল অবস্থায় পড়ে রয়েছে। জাহান, রুপচান ও শফিকুল জানান, আমরা সরকারি রাস্তা ছেড়ে দিতে প্রস্তুত আছি। তবে সরকারিভাবে আমাদের পূণর্বাসন করলে পরিবারগুলোর উপকার হত। চেয়ারম্যান বেনাউল ইসলাম জানান, কালভার্টটি নির্মাণের পরই ইউপি নির্বাচনে ব্যস্ত হয়ে পড়েছিলাম। তারপর আর এ বিষয়ে কিছু জানাননি।

শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, ‘কালভার্ট আছে রাস্তা নাই’ এটি মূলত ইউপি চেয়ারম্যানের দেখার কথা।