ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আত্রাই নদে সাঁকোই ভরসা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
🕐 ৫:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

নাটোরের গুরুদাসপুরের আত্রাই নদে ব্রিজ হয়নি। অপেক্ষায় কেটেছে ৪৭ বছর, কেউ কথা রাখেনি। ব্রিজ না হওয়ার কষ্টে রয়েছেন ১০ গ্রামের মানুষ। দুর্ভোগ সয়ে এখনো এলাকার মানুষ বর্ষায় খেয়া নৌকা আর শুকনোয় বাঁশের সাঁকোই আত্রাই নদ পারাপারে একমাত্র ভরসা।

ব্রিজ না হওয়ার কারণে এলাকার রাস্তাঘাটেরও কোন উন্নয়ন হয়নি। হাজারো মানুষের দাবি বিলহরিবাড়ি-সাবগাড়ি বাজার পয়েন্টের আত্রাই নদে একটি পাকা ব্রিজের।

সরেজমিন জানা যায়, আত্রাই নদে খেয়া নৌকার পরিবর্তে একটি বাঁশের সাঁকো তৈরি করা হয়েছে। উঁচু-নিচু হওয়ায় বয়ষ্করা তো বটেই, স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও রোগীদের ক্ষেত্রে দুর্ভোগের শেষ থাকেনা। নিরুপায় মানুষ তবুও ঝুঁকি নিয়ে আত্রাই নদ পারাপার হচ্ছেন।

নদীর পূর্ব পাশের হরদমা কারিগরপাড়া ও বিলহরিবাড়ি গ্রামের বাসিন্দা আব্দুর রাজ্জাক, সানোয়ার হোসেন, আশরাফুল ইসলাম বলেন, আত্রাই নদে ব্রিজ না থাকায় তাদের গ্রামে পাকা সড়ক হয়নি। নদটি খরস্রোতা হওয়ায় খেয়া নৌকায় পারাপার হতে সময় লাগে প্রায় ২০ মিনিট। ছেলে-মেয়েদের স্কুল-কলেজের যাতায়াত, খেতের ফসল বেচা-বিক্রিসহ উপজেলা সদরে যেতে হয় আত্রাই নদ পার হয়েই। ভরা বর্ষায় খেয়া নৌকা ডুবি এবং শুকনোয় বাঁশের সাঁকোতে নৌকা পার হতে দুর্ভোগ-ঝুঁকি দুই থাকে।

খেয়া নৌকার মাঝি মো. সাদেক আলী জানান, প্রায় ২৫ বছর যাবৎ আমি খেয়া নৌকা দিয়ে মানুষ পারাপার করে আসছি। পারাপারের জন্য বছরে সবার কাছ থেকে নির্দিষ্ট টাকা অথবা ধান নিয়ে থাকি।

সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুস বলেন, গেল ১০ বছরে জনগুরুত্বপূর্ণ অনেক জায়গায় ব্রিজ করা হয়েছে। অতি দ্রুত এই ব্রিজটিও হয়ে যাবে।

 
Electronic Paper