ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘সাহায্য করুন ক্লান্ত পথিক’

রাজশাহী ব্যুরো
🕐 ১০:৫২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

এক সময় কালো কালিতে ‘কষ্টে আছি আইজুদ্দিন’ দেয়াল লিখন নজর কেড়েছিল অনেকের। তিনটি শব্দেই আইজুদ্দিন তৈরি করেন তার বেদনার সিলমোহর। কালক্রমে সেই সিলমোহর মুছে যায়। সম্প্রতি গ্রাফিতি হয়ে ‘সুবোধ’ নাড়া দেয় ঘুমন্ত রাজধানীবাসীকে। রহস্যই থেকে যায় দেয়াল লিখন ‘নাবিলা জানো?’ ও ‘একজন মুমূর্ষু রোবটের জন্য রক্তের প্রয়োজন, রক্তের গ্রুপ এন+।’

এবার রাজশাহীর পিচঢালা পথে নজর কেড়েছেন এক আগন্তুক। শহরের জনগুরুত্বপূর্ণ মোড়ে অবস্থান নিয়ে ক্লান্ত পথিকের দৃষ্টি কাড়ছেন তিনি। চক, কয়লা আর পোড়া ইটে রাজশাহী কলেজের সামনের ফুটপাতে আনমনে লিখে চলেছেন। পথিকের লেখায় ফুটে উঠছে, ‘সাহায্য করুন ক্লান্ত পথিক’। শত শত পথিক মাড়িয়ে যাচ্ছেন সেই পথ। 

কেউ কেউ থামছেন, দেখছেন, সাহায্যের হাতও বাড়িয়ে দিচ্ছেন। গতকাল শুক্রবার সকালে শীতে জবুথবু লোকটির এমন কীর্তি দৃষ্টি কাড়ে অনেকের। পথের মাঝেই নিজের নামটা লিখে দিলেন ‘প্রভাত’। বাড়ি কোথায় জানতে চাইলে জানালেন, নাটোরে। তার ডান পা অক্ষম। কী করে এমন হলো- জানতে চাইলে শুধু জানালেন, দুর্ঘটনা। মুহূর্তেই তুলা দিয়ে মুছে দিলেন কথোপকথন। তারপর আবারও মন দিলেন পথ লেখায়।

ততক্ষণে আরও কয়কজন উৎসুক পথচারী থেমেছেন।

এদের একজন জানান, নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নিয়ে পথে লিখে সাহায্য চান এই ব্যক্তি। দীর্ঘদিন ধরেই নগরীতে দেখা যাচ্ছে তাকে। তবে তার নাম-পরিচয় জানা নেই। অনেকেই তার সাহায্যে এগিয়ে আসছেন। তার সঙ্গে রয়েছে কয়েকটি পোটলা। দেখে মনে হয় ভবঘুরে। হয়তো এক সময় চলে যাবেন অন্য কোথাও। সাহায্য চেয়ে হয়তো এভাবেই পথিকের দৃষ্টি কাড়বেন।

 
Electronic Paper