ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতে শিশু রোগীর সংখ্যা বাড়ছে

সিরাজগঞ্জ প্রতিনিধি
🕐 ৮:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

সিরাজগঞ্জে শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যা। নবজাতক থেকে শুরু করে ১-৫ বছর বয়সী শিশুরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে। তবে শীতের শুরু থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৭২৭ জন বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা।

সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে গতকাল সকালে গিয়ে দেখা যায় শিশু ওয়ার্ডের বেড পরিপূর্ণ ও মেঝে-বারান্দায় সারি হয়ে শুয়ে আছে শিশু রোগীরা। হাসপাতালে ৪০ বেডের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি শিশুর সংখ্যাই ৪৩।

এছাড়াও নিউমোনিয়াসহ অন্য রোগে আক্রান্ত শিশুর সংখ্যা আরও ১৫ জন। অপরদিকে এক থেকে ২৮ দিন বয়সী শিশু রোগীর সংখ্যা ১২। সিটের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ায় হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান কর্মকর্তা হুমায়ুন কবির জানান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল ছাড়াও জেলার বিভিন্ন হাসপাতাল-ক্লিনিকে এ পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি শিশুর সংখ্যা ৭০ জন। তবে শীতের শুরু থেকে গতকাল পর্যন্ত হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৭২৭ জন। প্রতিদিনই ভর্তি রোগীর সংখ্যা বাড়ছে। জেলা সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম জানান, শীতের মাত্রা বেশি হলে রোটা ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। রোটা ভাইরাস খাবারের সঙ্গে মিশে পেটে যাওয়ায় শিশুসহ সব বয়সের মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। তিনি আরও বলেন, শৈত প্রবাহে নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশু। জেলার স্বাস্থ্য বিভাগ এ বিষয়ে সচেতন রয়েছে।

 
Electronic Paper