ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫০ বর্ষপূর্তি

পুরনো দিনের স্মৃতিচারণ

আব্দুর রব নাহিদ, চাঁপাইনবাবগঞ্জ
🕐 ৮:০২ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

চাঁপাইনবাবগঞ্জে নারী শিক্ষা বিস্তারে ভূমিকা রাখা অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে শেষ হয়েছে ৫০ বর্ষ পূর্তি উৎসব। রোববার দুপুরে হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, মঞ্চে একে একে ধারাবাহিক আয়োজন চলছে। অতিথিদের বক্তব্য, মাঝে মাঝে পুরনো শিক্ষার্থীদের স্মৃতিচারণ।

দুই দিনের উৎসবে যোগ দিয়েছিলেন প্রায় এক হাজারের বেশি পুরোনো শিক্ষার্থী। তেমনি একজন মেহেরুন্নেসা লিরা। তার সঙ্গে উৎসবে যোগ দিয়েছেন মা ও তার তিন খালা। লিরা বলছিলেন, মায়েদের সঙ্গে উৎসবে এসে দুই দিনে অনেক ভালো সময় কাটালাম। এ স্কুলের প্রথম ব্যাচের ১৯৭০ সালের শিক্ষার্থীদের সন্মাননা জানানো হচ্ছে। আমার নানী কহিনুর বেগম প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। আমার মা ও খালারাও এখানে পড়ালেখা করেছে সত্যি বিষয়টা আমার কাছে অনেক আনন্দের। ২০১৩ সালে আমি এখান থেকে পাস করার পর আর তেমন আসা হয়নি। এমনিতে আমরা সবাই রাজশাহীতে থাকি। উৎসবকে ঘিরে নানা বাড়িতে আসার সুযোগ হয়েছে, ভালোই কাটছে সময়।

হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শুরু দিকের শিক্ষার্থী ছিলেন হাজেরা বেগম। স্মৃতিমন্থর করে তিনি বলছিলেন, বিদ্যালয়ের দুটো ঘর ছিল। ঝড়-বৃষ্টি আসলে তারা দ্রুত দৌড় দিয়ে বাড়ি চলে যেতেন। নিজেরা ক্লাসের মেঝে মাটি দিয়ে সংস্কার করতেন, পরিস্কার পরিছন্নতার কাজও তারা শিক্ষার্থীরা করতেন।

বিদ্যালয়টির প্রতিষ্ঠার ইতিহাস বলতে গিয়ে শিক্ষক হাসিনুর রহমান রহমান বলেন, প্রথমে দুটো খড়ের ঘর করে পাঠদান শুরু হয়েছিল। প্রথমে ষষ্ঠ শ্রেণীতে সাতজন ও সপ্তম শ্রেণীতে ছয় জন শিক্ষার্থী ছিলেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির আখতার জানান, ১৯৩৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। এর মধ্যে পুরোনো শিক্ষার্থী রয়েছে এক হাজারের মত। ৫০ বছর পূর্তি উৎসবে ‘এইতো সেদিন’ নামে একটা স্মরনিকা প্রকাশ করা হয়েছে। সেখানে শিক্ষার্থীদের বিভিন্ন লেখা ও বিদ্যালয়ের ইতিহাস তুলে ধরা হয়েছে।

 
Electronic Paper