ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিলে পেঁয়াজ রোপণ করছে শিক্ষার্থীরা

সুজানগর (পাবনা) প্রতিনিধি
🕐 ৩:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

পাবনার সুজানগর উপজেলার গাজনার বিলসহ এই উপজেলার বেশিরভাগ ফসলি জমিতে পেঁয়াজের নতুন চারা রোপণ শুরু করেছেন কৃষকরা। সুজানগর উপজেলার কৃষকদের কাছে এই পেঁয়াজই অন্যতম প্রধান অর্থকরী ফসল এবং এটি তারা জমিতে রোপণ করবে পুরো জানুয়ারি মাস জুড়ে।

সুজানগর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার এই উপজেলায় ১৬ হাজার ৫০০ হেক্টর জমিতে নতুন এ পেঁয়াজের চারা রোপণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তবে এবারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় কৃষকরা বেশি পরিমাণ জমিতে পেঁয়াজের চারা রোপণ করায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

এদিকে গাজনার বিলে গিয়ে দেখা যায়, এই চারা পেঁয়াজ রোপণ করতে দিনমজুর হিসেবে কাজ করছে এই উপজেলার গ্রাম পর্যায়ের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্ররা। দিনমজুর হিসেবে পেঁয়াজের চারা রোপণ করতে আসা উপজেলার বোনকোলা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র রাসেল হোসেন বলেন, ডিসেম্বরে বার্ষিক পরীক্ষা দেওয়ার পর থেকে বিদ্যালয় বন্ধ থাকে ও জানুয়ারি মাসে ক্লাস কম হয় তাই বাড়তি কিছু টাকা রোজগার করে সংসারে সচ্ছলতা আনার জন্য সে এ কাজ করছেন। হাটখালী ইউনিয়নের কামালপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র লতিফ হোসেন বলেন, তাদের মতো আরও অনেক ছাত্রই দিনপ্রতি ২৭০ টাকা থেকে ৩০০টাকা করে এবং দিনে দুইবেলা খাবার খাওয়ার মাধ্যমে দিনমজুর হিসেবে এই পেঁয়াজের চারা রোপণ করে থাকেন।

নাজিরগঞ্জ কলেজের মতিন নামে অন্য এক কলেজ ছাত্র বলেন, গতবার তিনি পেঁয়াজ রোপণের মৌসুমে ১২ হাজার পাঁচশত টাকা রোজগার করেছিলেন আর এবারের মৌসুমেও ১২ থেকে ১৫ হাজার টাকা রোজগার করতে পারবেন বলে জানান। আর এই রোজগার করা টাকা দিয়ে এবারে একটি ভালো মোবাইল ফোন, বই ও জামা-কাপড় কিনবেন বলে জানান। উপজেলার মথুরাপুর গ্রামের কৃষক আজিজুর রহমান বলেন, তিনি এবারে ২২ বিঘা জমিতে পেঁয়াজের চারা রোপন করবেন আর ইতিমধ্যে চার বিঘা জমিতে রোপণ করেছেন। তিনি আরও জানান, প্রতি বিঘা জমিতে এই পেঁয়াজের চারা রোপণ করতে ১৬ থেকে ২০ জন দিনমজুর হিসেবে কাজ করে থাকেন আর এদের মধ্যে বর্তমানে বেশিরভাগই স্কুল-কলেজের ছাত্ররা কাজ করছেন। মজিদ নামে অন্য এক কৃষক বলেন, গ্রাম এলাকার ছাত্ররা এ কাজটি ভালো পারে এবং মজুরিও কম তাই তারা এ কাজে ছাত্রদের দিনমজুর হিসেবে নিয়ে থাকেন। এছাড়া এই পেঁয়াজ রোপণের মৌসুমে রংপুর, বগুড়া ও লালমনিরহাটসহ বিভিন্ন জেলা থেকে শত শত মানুষ দিনমজুর হিসেবে এই পেঁয়াজের চারা রোপণ কাজের জন্য এসে থাকেন। নাজিরগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নাদের হোসেন বলেন, এই পেঁয়াজ লাগানোর মৌসুমে উপজেলার বিভিন্ন বিদ্যালয় ও কলেজের অসংখ্য ছাত্ররা দিনমজুরের কাজ করে থাকে আর এজন্য এ সময় গ্রাম এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রদের উপস্থিতির হার অন্য সময়ের তুলনায় কম থাকে।

উপজেলা কৃষি অফিসার ময়নুল হক সরকার জানান, সঠিকভাবে রোপণ, পরিচর্যা ও আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের মতো এবারেও এই উপজেলায় পেঁয়াজের বাম্পার ফলন হবে।

 
Electronic Paper