জলাবদ্ধতায় হ্রাস সরিষার আবাদ

ঢাকা, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ | ১৯ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যত্রতত্র পুকুর খনন

জলাবদ্ধতায় হ্রাস সরিষার আবাদ

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ২:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯

জলাবদ্ধতায় হ্রাস সরিষার আবাদ

যত্রতত্র কৃষি জমিতে পুকুর খনন করার ফলে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় এ বছর সিরাজগঞ্জের তাড়াশে সরিষা আবাদ অনেকটা হ্রাস পেয়েছে। কারণ হিসেবে কৃষকেরা জানান, এ উপজেলার তিন ফসলি জমিগুলোতে অধিক মুনাফার লোভে অনেকেই ভূমির শ্রেণির পরিবর্তন না করেই পুকুর খনন করছেন।

এ কারণেই মাঠের মধ্য জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে পানি প্রবাহের পথগুলো বন্ধ হয়ে যাওয়ার ফলে। তাই সঠিক সময়ে পানি নামতে পারায় সরিষার আবাদের জো চলে যাওয়ায় কৃষকেরা সরিষা আবাদ করতে পারছেন না।

স্থানীয় কৃষকেরা জানান, চলনবিল তথা এ অঞ্চলের উৎপাদিত সরিষা এলাকার চাহিদা মিটিয়ে দেশের জাতীয়খাতে ব্যাপক ভূমিকার রাখে। কিন্তু প্রতিবছর যে হারে পুকুর খনন হচ্ছে। ফলে আবাদী জমি যেমন নষ্ট হচ্ছে তেমনি করে ইরি-বোরো ধানসহ রবিসশ্যগুলো দিনে দিনে আবাদ কমে যাচ্ছে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানান, গত বছরে তাড়াশ উপজেলায় সরিষা আবাদে লক্ষ্যমাত্রা ছিল সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে।

এদিকে চলতি বছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ হাজার চারশ হেক্টর। কিন্তু পর্যন্ত আবাদ করা হয়েছে চারহাজার পাঁচশ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এবার প্রায় এক হাজার হেক্টর কম আবাদ হয়েছে।

 
Electronic Paper