রাঙ্গামাটিয়া বিলের মাছ লুট

ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাঙ্গামাটিয়া বিলের মাছ লুট

মান্দা (নওগাঁ) প্রতিনিধি
🕐 ২:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯

রাঙ্গামাটিয়া বিলের মাছ লুট

নওগাঁর মান্দায় ব্যক্তি মালিকানাধীন সম্পত্তিতে অবস্থিত বিলের মালিকদের বঞ্চিত করে প্রভাবশালীরা জোরপূর্বক মাছ ছেড়ে দিয়ে এককভাবে ভোগ দখল করে যাচ্ছে। এতে করে ওই সম্পত্তির প্রকৃত মালিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। ফলে যে কোন সময় সেখানে আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে।

এ ঘটনায় অভিযোগ পাওয়ার পর মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান স ম জসিম উদ্দিন বিষয়টি সরেজমিন তদন্তপূর্বক আইনানুগ ব্যাবস্থা গ্রহণের জন্য মান্দা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মেহেদী হাসানকে নির্দেশনা প্রদান করেন। সে মোতাবেক তিনি সরেজমিন তদন্তও করেন। কিন্তু এর আগে বিষয়টি নিয়ে মান্দা উপজেলা পরিষদে সমঝতার জন্য ডাকা হয় এবং ওই সময় উভয়পক্ষ স্বাক্ষরিত একটি সিদ্ধান্ত গৃহীত হয়। গৃহীত সিদ্ধান্তকে উপেক্ষা করে অভিযুক্তরা জোরপূর্বক ওই দুই বিলের মাছ লুট করে নিয়ে যায় বলে বিলের প্রকৃত মালিকরা জানান।

উল্লেখ্য, এই ঘটনার জের ধরে গত প্রায় দু’মাস আগে এক ব্যক্তি ওই বিবাদমান বিলে মাছ ধরতে গিয়ে প্রভাবশালীদের হাতে খুন হয়েছে বলে এলাকাবাসীরা অভিযোগ করেছেন। মান্দা উপজেলার কাঁশোপাড়া ইউনিয়নের রাঙামাটিয়া এবং পাটগাড়ি নামক দুটি পৃথক বিলে এই ঘটনা ঘটেছে। রাঙামাটিয়া মৌজার আলহাজ তছির উদ্দিনের ছেলে আব্দুল মান্নান, মৃত রিয়াজ উদ্দিন মন্ডলের ছেলে মমতাজ হোসেন এবং মৃত মোহর সরদারের ছেলে বয়েন উদ্দিন সরদার এবং কৈবত্যপাড়া গ্রামের মৃত তফির উদ্দিন সরদারের ছেলে আলহাজ আবুল কালাম আজাদসহ প্রায় দেড়শ ব্যক্তি এ ব্যাপারে মান্দা উপজেলা চেয়ারম্যান বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে ওই বিলের প্রকৃত সম্পত্তির মালিক যারা তারা যেন সবাই সমভাবে ভোগদখল করতে পারেন এবং পুনরায় যাতে এই ঘটনাকে কেন্দ্র করে কোন অপ্রতিকর ঘটনা বা খুনেরমতো ঘটনা না ঘটতে পারে; সেজন্য আবেদন করা হয়েছে। আবেদনের একটি অনুলিপি জেলা মৎস্য অফিসার বরাবর দেয়া হয়েছে।

অভিযোগে বলা হয়েছে রাঙামাটিয়া মৌজায় প্রায় শতাধিক ব্যক্তির মালিকানায় ১০০ বিঘা এবং পাশেই পাটগাড়ি মৌজায় ৫০/৬০ বিঘা জমির জলাশয় রয়েছে।

 
Electronic Paper