ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আ.লীগ-বিএনপি সংঘর্ষে আহত অর্ধশতাধিক

সিরাজগঞ্জে বিজয় র‌্যালিতে হামলা

সিরাজগঞ্জ প্রতিনিধি
🕐 ১০:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

সিরাজগঞ্জ সরকারি কলেজ আয়োজিত বিজয় র‌্যালিতে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে হামলার ঘটনা ঘটেছে। এতে জেলা ছাত্রলীগের সহ-সভাপতিসহ অর্ধশতাধিক আহত হন। বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীও এ ঘটনায় আহত হন।

রোববার বেলা ১১টায় সরকারি কলেজের আয়োজনে একটি বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্নাসহ দলীয় নেতাকর্মীরা। র‌্যালিটি কলেজ থেকে শুরু হয়ে ইবি রোড এলাকায় পৌঁছলেই বিএনপি নেতাকর্মীরা হামলা চালান।

আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। সংঘর্ষ চলাকালে জেলা বিএনপির কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় শহরজুড়ে উত্তেজনা বিরাজ করছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে সিরাজগঞ্জ ভাসানী মিলনায়তন চত্বরে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে জেলা বিএনপি। অপরদিকে সিরাজগঞ্জ সরকারি কলেজের আয়োজনে বিজয় র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

এতে আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশ নেন। একপর্যায়ে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। ঘণ্টাব্যাপী এ সংঘর্ষ চলাকালে ইট পাটকেল নিক্ষেপ, ধাওয়া-পাল্টাধাওয়ায় উভয়পক্ষের অর্ধশতাধিক নেতকর্মী আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন বলেন, রোববার সকালে বিজয় র‌্যালিটি কলেজ থেকে শুরু হয়ে ইবি রোড এলাকায় পৌঁছলেই বিএনপি নেতাকর্মীরা হামলা চালায়। এতে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিম রেজা নুর দিপু, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি রাসেল আহম্মেদসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। তাদের শহরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নির্বাহী কমিটির সদস্য সাইদুর রহমান বাচ্চু র‌্যালিতে হামলার বিষয়টি অস্বীকার করে বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপি অফিসের পাশে অবস্থিত ভাসানী মিলনায়তনে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ চলছিল।

এ সময় পূর্ব পরিকল্পতভাবে দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা হামলা চালান। হামলায় জেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক শামীম হোসেন হিটলার গুলিবিদ্ধসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। এ ছাড়া বিএনপি অফিসে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন তারা। এ সময় তিনি পরিকল্পিত এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদ জানান, সকালে সরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিজয় র‌্যালি বের হয়। র‌্যালিটি ইবি রোড এলাকায় পৌঁছলেই দুই পক্ষের মধ্যে সংর্ঘষ বাধে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি সাবিক রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।

 
Electronic Paper