ভাঙ্গুড়ায় বাউৎ উৎসব

ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাঙ্গুড়ায় বাউৎ উৎসব

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
🕐 ৯:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

ভাঙ্গুড়ায় বাউৎ উৎসব

পাবনার ভাঙ্গুড়া উপজেলার বিশাল অংশ জুড়ে অবস্থিত চলনবিলের বিল রহুল। বর্ষাকালে এ বিলে থৈ থৈ পানি থাকে। তখন বিচ্ছিন্নভাবে মাছ শিকার হয়। বর্ষার পর বিলের পানি নেমে নিচু অংশে যায়। তখন অল্প পানিতে মাছ ধরার উৎসব শুরু হয়।

প্রতি বছর এ সময়টাতে বাউৎ উৎসবে মেতে উঠেন সৌখিন মৎস্য শিকারিরা। কারও কাঁধে পলো, আবার কারও হাতে ঠেলা জাল, খুইরা জাল, বাদাই জালসহ মাছ ধরার নানা উপকরণ। ভোরের আলো ফুটতে না ফুটতেই বিল অভিমুখে মানুষের ঢল। দূর-দূরান্ত থেকে মানুষ জড়ো হচ্ছে এক স্থানে।

গত মঙ্গলবার পাবনার ভাঙ্গুড়া উপজেলার মণ্ডুতোষ ইউনিয়নের রুহুল বিলে এ দৃশ্য দেখা যায়। এ উৎসবে পাবনা, নাটোর, সিরাজগঞ্জসহ বিভিন্ন এলাকার মানুষ এতে অংশগ্রহণ করেন।

ঈশ্বরদী থেকে আসা ময়েজ উদ্দীন জানান, পলো দিয়ে মাছ ধারা তার দীর্ঘদিনের শখ। তাই শত ব্যস্তরার মাঝেও প্রতি বছরের এই দিনে বিল রুহুলে চলে আসেন। তবে আগেকার তুলনায় দেশীয় প্রজাতির মাছ কমে যাচ্ছে।

নাটোর থেকে আসা আবু বক্কার বলেন, মোবাইল ফোনের মাধ্যমে বাউৎদের সঙ্গে যোগাযোগ রেখেই প্রতি বছর এইদিনে বিল রহুলে মাছ শিকার করতে আসি। মাছ পাই আর না পাই এটি তার অন্যতম শখ।

বড়াইগ্রামের আফসার আলী মাছ না পেয়ে হতাশার সুরে বলেন, এখানকার লোকজন আগের রাতে জাল দিয়ে মাছ মেরে নিয়েছে। তাই এখন আর তেমন মাছ নেই বিলে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, বিল রহুলে প্রতি বছর বিভিন্ন স্থান থেকে আগত সৌখিন মৎস্য শিকারীদের মাছ ধরা একটি উৎসবে পরিণত হয়েছে।

 
Electronic Paper