সিরাজগঞ্জে দিনেও পেঁয়াজ পাহারায় কৃষকরা

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

সিরাজগঞ্জে দিনেও পেঁয়াজ পাহারায় কৃষকরা

সিরাজগঞ্জ প্রতিনিধি ৮:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

print
সিরাজগঞ্জে দিনেও পেঁয়াজ পাহারায় কৃষকরা

পেঁয়াজের দাম বাড়া। ওদিকে চোরের উৎপাত। তাই কৃষকরা পেঁয়াজ আবাদ করেও আছেন নানা সমস্যায়। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কৃষকদের দিনের বেলায়ও লাঠি হাতে পেঁয়াজ পাহারা দিতে হচ্ছে। এ বছর রবি মৌসুমে ৪০ হেক্টর জমিতে আগাম জাতের পেঁয়াজ চাষ করা হয়েছে। এ পরিমাণ জমি থেকে এ বছর ৪৮০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হবে বলে স্থানীয় কৃষি অফিস জানিয়েছেন।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুস সালাম গণমাধ্যমকে জানান, আর মাত্র ১৫ দিন পর থেকে এ সব জমির পেঁয়াজ উঠতে শুরু করবে। এ পরিমাণ জমির পেঁয়াজ উঠলে এলাকার চাহিদা পূরণ করেও কৃষকেরা বাইরে বিক্রি করে অধিক লাভবান হবেন। এ পেঁয়াজ উঠলে শাহজাদপুরের বাজারও স্থিতিশীল হবে।

স্থানীয় কৃষক জানান, সাধারণত এ এলাকার জমি থেকে পেঁয়াজ চুরি হয় না। কিন্তু এ বছর পেঁয়াজের দাম বেশি হওয়ায় ও বাজারে ব্যাপক চাহিদা থাকায় চুরির আশংকায় এবং গরু-ছাগলের আক্রমণ থেকে পেঁয়াজ রক্ষায় তারা এ বছর অধিকাংশ পেঁয়াজের জমিতে নেট দিয়ে ঘিরে রেখেছেন। এ ছাড়া পালা করে রাতে ও দিনে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন।

পাহারারত কৃষক জানান, খবর শুনছি বিভিন্ন স্থানে ক্ষেত থেকে পেঁয়াজ চুরি হচ্ছে। তাই পেঁয়াজ রক্ষায় ক্ষেত পাহারা দিচ্ছি।

তারা আরও জানান, বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় রাতের আঁধারে কিছু কিছু জমিতে পেঁয়াজ চুরির ঘটনা ঘটছে। ফলে তারা রাত জেগে ক্ষেত পাহারা দিচ্ছেন। যাদের জমি বাড়ি থেকে বেশ দূরে তারা দিনেও পাহারা দিচ্ছেন।