ইটভাটার ধোঁয়ায় অতিষ্ঠ

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৮ মাঘ ১৪২৬

ইটভাটার ধোঁয়ায় অতিষ্ঠ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ১:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

print
ইটভাটার ধোঁয়ায় অতিষ্ঠ

রাজশাহীর পুঠিয়ায় পৌরসভা সদরে অবৈধ ভাবে একই স্থানে দুইটি ইটভাটা প্রায় ১৭ বছর থেকে দেদারছে চলছে। স্থানীয় এলাকাবাসীদের অভিযোগ, কর্তৃপক্ষের গাফলতির কারণে ভাটা দুইটিতে প্রতিবছর ইট পোড়ানো হচ্ছে।

এতে ভাটার কালো ধোঁয়া ও তীব্র ঝাঁঝালো গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছেন এলাকার জনসাধারণ। এলাকাবাসীরা বিষয়টি কৃষি কর্মকর্তা, পৌর মেয়র ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একাধিকবার লিখিত অভিযোগ দিলেও কোনো সুরাহা পাচ্ছেন না।

স্থানীয় কৃষক মাসুদুর রহমান বলেন, পৌরসভা সদর ও আবাসিক এলাকার বসবাসকারী সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে এই ইটভাটা চালুর পর তা বন্ধ করতে আমি আদালতে একটি মামলা দায়ের করেছিলাম। কিন্তু আদালত তখন ভাটা মালিকের পক্ষেই রায় দেন।

পৌর মেয়র রবিউল ইসলাম রবি বলেন, পৌর সদর ও আবাসিক এলাকায় কিভাবে ইটভাটা চলে তা আমার জানা নেই। ভাটার কোনো ট্রেড লাইসেন্সও পৌরসভা দেয়নি। বরং এই ইটভাটার অবৈধ বাহনগুলো মাত্রাতিরিক্ত ইট-মাটি আনা নেওয়ার কারণে পৌরসভা এলাকার রাস্তা-ঘাট নষ্ট হচ্ছে।

পাশাপাশি মানুষের স্বাস্থ্যহানি ও কৃষকদের ব্যাপক ফসলহানি ঘটছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, পৌরসভা সদরের ইটভাটা এবার চালু করেছে বলে শুনেছি। দুই একদিনের মধ্যে ভাটার কাগজপত্র যাচাই করা হবে।