ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কদর বেড়েছে পেঁয়াজ ফুলের

সুজানগর (পাবনা) প্রতিনিধি
🕐 ৫:০০ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৯

পেঁয়াজের দাম বেশি হওয়ায় সুজানগরে কদর বেড়েছে নতুন মূলকাটা পেঁয়াজ ফুলের। বর্তমানে সুজানগর উপজেলার বিভিন্ন হাট-বাজারে এই নতুন মূলকাটা পেঁয়াজের ফুল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে।

সোমবার সকালে স্থানীয় পৌর হাটে গিয়ে দেখা যায়, গত কয়েকদিন আগেও কিছুটা কম দামে বিক্রি হলেও গতকাল নতুন মূলকাটা পেঁয়াজ মানভেদে ছয় হাজার থেকে ছয় হাজার পাঁচশত টাকায় এবং পুরাতর পেঁয়াজ নয় হাজার থেকে নয় হাজার পাঁচশত টাকায় ক্রয়-বিক্রয় করছেন ক্রেতা ও বিক্রেতারা। আর এ কারণে চাহিদা বেড়েছে নতুন পেঁয়াজ ফুলের। ব্যাপক চাহিদা থাকায় ব্যবসায়ীরা মাঠে গিয়েই কৃষকদের কাছ থেকে কিনছেন এই পেঁয়াজ ফুল।

উপজেলার ভাঁয়না ইউনিয়নের গোপালপুর গ্রামের মোনায়েম নামের এক ব্যক্তি বলেন, আগে এই পেঁয়াজের ফুল মানুষ ফেলে দিত। আর বর্তমানে এই পেঁয়াজের ফুলই আমাদের কিনে খেতে হচ্ছে ১৫০ টাকা কেজি করে।

এছাড়া পেঁয়াজের পাতা বিক্রি হচ্ছে ৪০ তেকে ৫০ টাকা কেজি দরে। বর্তমানে পেঁয়াজের মূল্য বেশি থাকায় দরিদ্র ও মধ্যবৃত্ত পরিবারের মানুষেরা এবং বিভিন্ন খাবার হোটেলে পেঁয়াজের বিকল্প হিসেবে এই পেঁয়াজ ফুল কিনে চাহিদা মেটাচ্ছেন বলে জানান সুজানগর প্রেস ক্লাবের সভাপতি শাহজাহান আলী।

এবারে পুরাতন পেঁয়াজের চেয়ে নতুন মূলকাটা এ পেঁয়াজের ফুল উচ্চ বিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মানুষই বেশি ক্রয় করছেন বলে জানান সুজানগর বাজারের কাঁচা বাজার ব্যবসায়ী আব্দুস সোবাহান।

সুজানগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ময়নুল হক সরকার জানান, নতুন মূলকাটা এই পেঁয়াজ ফুলের চাহিদা থাকায় দেশের বিভিন্ন প্রান্তে ব্যবসায়ীরা এটি বিক্রি করছেন।

 
Electronic Paper