ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বৃষ্টিতে ধানের ক্ষতি

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি
🕐 ৫:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৯

রাজশাহীর পুঠিয়ায় উঠতি রোপা-আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত তিনদিনের অতিরিক্ত বৃষ্টিপাত ও দমকা হাওয়ার করণে বেশীর ভাগ পাঁকা-আধাপাঁকা ধান পানির নিচে পড়ে আছে। স্থানীয় কৃষকরা জানান, দুর্যোগের কারণে শেষ মুহুর্তে ধানের ফলন প্রায় অর্ধেক কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে কি পরিমান ধানের ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক কোনো তথ্য দিতে পারেননি কৃষি বিভাগ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলা ছয়টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় পাঁচ হাজার ৮৮০ হেক্টোর জমিতে রোপা-আমন চাষ করা হয়েছে। আর রোগ-বালাইমুক্ত অনূকুল আবহাওয়া বিরাজ করলে উৎপাদন লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ২৬ হাজার ৪৬০ মে.টন ধান। তবে শেষ মুহুর্তে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সে লক্ষ্যমাত্রা পুরন হবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

সহকারী কৃষি কর্মকর্তা মাসুদ করিম বলেন, এই মুহূর্তে অধিকাংশ জমির ধান প্রায় পাঁকা রং ধরেছে। আর ধান পেঁকে গেলে গাছের গোড়া স্বাভাবিক ভাবে নরম ও ধানের শীষের কারণে মাথা ভারি হয়ে যায়। তার উপর বৃষ্টি ও সঙ্গে বাতাস হওয়ায় কিছু জমিতে ধান পড়ে গেছে। তবে এই মুহুর্তে জমির পানি বের করে দিতে আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি। আর নিচু জমি গুলোতে যে ধান পানির নিচে আছে তার ফলন কিছু কম হতে পারে।

কৃষক মোজাহার আলী বলেন, এ বছর দাম কম থাকায় মাত্র চার বিঘা জমিতে ধান রোপন করেছি। ধান ক্ষেত প্রায় পেঁকে গেছে কিন্তু শেষ মুহুর্তে গত তিন দিনের বৃষ্টিতে দু’বিঘা জমির ধান পড়ে পানির নিচে চলে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মুঞ্জুর মাওলা বলেন, গত দুদিন ছুটি থাকার কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় উঠতি ধানের কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক কোনো তথ্য এই মুহুর্তে নেই।

 
Electronic Paper