ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তাড়াশে জনপ্রিয় টেলিমেডিসিন সেবা

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৭:০৬ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় জনপ্রিয় হয়ে উঠছে টেলিমেডিসিন সেবা। বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে জটিল ও উন্নতমানের চিকিৎসা পেয়ে খুশি সাধারণ মানুষ। শিশু, চর্ম, যৌন, কার্ডিওলজি, কিডনি, ডেন্টাল, নিউরোলজি ও মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকরা এখানে চিকিৎসা সেবা দিয়ে থাকেন।

উপজেলায় মানুষের স্বাস্থ্যসেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিশ্চিত করতে ২০১৬ সালের ১৫ মে উপজেলা ৫০শয্যা বিশিষ্ট হাসপাতালে চালু হয় টেলিমেডিসিন সেবা।


প্রথম দিকে রোগীর সংখ্যা কম হলেও শুরু থেকে ২০১৯ সালের ২০ অক্টোবর বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে চিকিৎসা সেবা নিয়েছেন ৮৬৩ জন। সরকারি ছুটি ব্যাতিত সপ্তাহে ছয়দিন চালু থাকে টেলিমেডিসিন সেবা।

সরেজমিন দেখা যায়, চর্ম রোগের চিকিৎসা নিচ্ছেন রোগী কোহিনুর খাতুন (৩২), শাহিদা খাতুন (৪০) ও শিশু সজিব (১৪)। তারা জানান, শরীরে বিভিন্ন স্থানে চুলকানি হয়। এজন্য চিকিৎসা নিতে এসেছেন টেলিমেডিসিনের মাধ্যেমে। এসময় টেলিমেডিসিন সেবার মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারকে দেখানো হলে তাড়াশ উপজেলা হাসপাতালের ডা. আব্দুর রাজ্জাক প্রেসক্রিপসন দিয়েছেন।

তারা আরো জানান, বাইরের কোন ডাক্তারের কাছে যেতে হলে সময় ব্যয় হতো। খরচ বেশি হতো-এটা হচ্ছে না। এভাবে চিকিৎসা নিতে পারায় তারা অনেক খুশি।

টেলিমেডিসিন সার্পোট ইঞ্জিনিয়ার মোছা. ফরিদা পারভীন জানান, তাড়াশ হাসপাতালে টেলিমেডিসিন চিকিৎসা দেন জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও কিডনি ইন্সটিটিউটসহ দেশের বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। জটিল ও কঠিন রোগে আক্রান্তদের আর দূরে যেতে হয় না। হয় না বাড়তি কোনো খরচ।

 
Electronic Paper