নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার

সিরাজগঞ্জ প্রতিনিধি ৮:৫১ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

print
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার

ইলিশের প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালীতে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অসাধু জেলেরা মা ইলিশ শিকার করছেন। এ ইলিশ চরাঞ্চলের বিভিন্ন স্থানে রাতের আধারে বিক্রি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অভিযোগে প্রকাশ, সিরাজগঞ্জের চৌহালী উপজেলার উত্তরে বোয়ালকান্দি ও দক্ষিণে পাথরাইল পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার এলাকার বিভিন্ন পয়েন্টে কয়েকদিন ধরে বিশেষ কৌশলে চলছে ইলিশ শিকার। দিনে ও রাতে দ্রুতগতির ইঞ্জিনচালিত নৌকা নিয়ে অসাধু জেলেরা এই মা ইলিশ শিকার করছেন।

তাদের জালে ডিমওয়ালা রূপালী ইলিশের সঙ্গে ঝাঁকে ঝাঁকে জাটকাও ধরা পড়ছে। এসব ইলিশ গড়ে ৩’শ থেকে ৫’শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। স্থানীয় জেলেরা ক্রেতাদের বাড়িতে ইলিশ পৌঁছে দিচ্ছেন এবং আড়ৎদারের কাছেও বিক্রি করছেন।

এদিকে স্থানীয় সচেতন মহলের অভিযোগ, অভিযানের খবর আগেই ওই অসাধু জেলেদের কাছে পৌঁছে দিচ্ছেন স্বার্থ সংশ্লিষ্ট এক শ্রেণির দালাল চক্র।

এ বিষয়ে চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা আতাউর রহমান সাংবাদিকদের জানান, সংশ্লিষ্ট মৎস্য বিভাগের কেউ অনৈতিক সুবিধার সঙ্গে জড়িত নয়। যমুনায় অভিযানে ব্যস্ত রয়েছি। অন্য কেউ যদি আর্থিক সুবিধা নেয় সেক্ষেত্রে কিছু করার নেই।

চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ বলেন, যমুনা নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ পর্যন্ত ৪৩ জন জেলেকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। দিনে ও রাতে এ অভিযান অব্যাহত রয়েছে। তবে বিশেষ কৌশলে অসাধু জেলেরা মা ইলিশ ধরে বিক্রির বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।