দুর্যোগ সহনীয় ২৫ ঘর নির্মাণ

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

দুর্যোগ সহনীয় ২৫ ঘর নির্মাণ

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি ৩:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

print
দুর্যোগ সহনীয় ২৫ ঘর নির্মাণ

পাবনার সাঁথিয়ায় সরকারের অগ্রাধিকারভিত্তিক প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ২৫টি ঘর নির্মাণ করা হয়েছে। বর্তমান সরকার ২০১৮-১৯ অর্থবছরে সারা দেশে গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণের প্রকল্প গ্রহণ করে যা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অধিনে গ্রামীণ অবকাঠামো রক্ষানাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় এ প্রকল্প ব্যস্তবায়ন করা হয়।

জানা যায়, প্রকল্পে শুরুতেই সংশ্লিষ্ট কর্মকর্তারা অধিক গরুত্বসহকারে গৃহহীনদের তালিকা তৈরি করেন। তালিকা অনুযায়ী স্থানীয় ইউপি সদস্যদের পিআইসি করে কার্যাদেশ প্রদান করা হয়। প্রতিটি ঘরের জন্য সরকার দুই লাখ ৫৮ হাজার পাঁচশ টাকা বরাদ্দ প্রদান করে। উপজেলার ২৫টি ঘরে মোট বরাদ্দ দেওয়া হয় ৬৪ লাখ ৬৩ হাজার ২০০ টাকা। নির্মিত ঘরের জন্য ব্যবহার করা হয়েছে ৪৬০ এমএম এর রঙ্গীন টিন যা বিগত উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম চট্রগ্রাম থেকে সংগ্রহ করেছিলেন। দুই কক্ষবিশিষ্ট ঘর ছাড়াও রয়েছে একটি লম্বা করিডর, একটি ল্যাট্রিন। ঘরগুলোর চালে ব্যবহার করা হয়েছে মেহগনির কাঠ।

সাঁথিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন বলেন, বর্তমানে এ প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য যে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হচ্ছে তা সরকারের জন্য প্রসংশনীয় ও টিকসই উন্নয়নের প্রতিচ্ছবি। এদিকে, সরকারের বিশেষ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে অতিরিক্ত অর্থ গুণতে হয়েছে পিআইসিদের। তারা বলেন সরকারি সিডিউল অনুযায়ী ঘর নির্মাণ করতে কমপক্ষে ৩ লাখ টাকা খরচ হবে। সে তুলনায় সরকারি বরাদ্দ ছিল কম।

উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ জানান, সরকার প্রদত্ত দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ সঠিকভাবে শেষ হয়েছে। কাজের গুণগত মান খুবই ভালো। উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার জানান, বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ। আশ্রয়হীনদের জন্য সরকার ঘর নির্মাণ করে স্থায়ী বসবাসের সুযোগ সৃষ্টি করায় পরিবারগুলো বেঁচে থাকার ঠিকানা পেল।