ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাঙন থামছে না যমুনার

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৫:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় যমুনার ভাঙন থামছে না। ইতোমধ্যে ইউপি কার্যালয় ও স্কুল ভবন হুমকির মুখে পড়েছে। ইউপি কার্যালয়ের পূর্বাংশ নদীতে বিলীন হয়েছে। স্থল নওহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নদী ভাঙন থেকে মাত্র ৫০ মিটার দুরে রয়েছে। এতে করে বাড়ছে ভুমিহীনদের সংখ্যা।

এদিকে, এলাকাবাসী ভাঙনরোধে প্রয়োজনীয় কাজের দাবি জানিয়ে আসলেও কোন কাজ হচ্ছে না বলে অভিযোগ করেছেন এনায়েতপুর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় ইউপি সদস্য মনিরুল ইসলাম মোন্নাফ।

খোঁজ নিয়ে জানা যায়, চৌহালী উপজেলার ২নং স্থল ইউনিয়নের প্রায় ৪০ হাজার মানুষের সেবা কার্যক্রমের জন্য ২০০১সালের দিকে যমুনা চরবাসির সুবিধা বিবেচনা করে চালুহারা চরে অস্থায়ী ভাবে টিনের ঘর তুলে ইউপি কার্যালয় স্থাপন করা হয়। এরপর থেকে যুমনা নদী বেশিষ্ট চরের লোজনদের সৌর বিদ্যুতের সুবিধা নিয়ে ডিজিটাল তথ্য সেবা কেন্দ্র ও ইউপি কার্যালয়ের যাবতীয় সেবা কার্যক্রম এখান থেকেই পরিচালিত হয়ে আসছিল। এবছর পানি বৃদ্ধির পর থেকে স্থল ইউনিয়নের তেগুরি, গোয়ালবাড়ি ও চালুহারা চরে যমুনা নদীর আগ্রাসী ভাঙনে একে একে বিলীন হতে থাতে অর্ধশতাধিক বসতভিটা ও বহু ফসলি জমি।

হঠাৎ করে এর আগে গত শনিবার সকালের দিকে ভাঙনের তীব্রতা বেড়ে স্থল ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পূর্বাংশ নদীতে বিলীন হয়ে যায়। এ কারণে ভাঙনের মুখে পড়েছে কার্যালয় সংলগ্ন স্থল নওহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের শতাধিক ঘরবাড়ি।

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মউদুদ আহমেদ জানান, দু’দিন হয় চৌহালীতে যোগদান করেছি। ভাঙনের বিষয়টি এখনও কেউ জানায়নি। তবে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper