লাল-সবুজের বিদ্যালয়

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

লাল-সবুজের বিদ্যালয়

শরিফুল ইসলাম, সুজানগর (পাবনা) ৪:০০ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

print
লাল-সবুজের বিদ্যালয়

জাতীয় পতাকার আদলে সাজিয়ে তোলা হয়েছে পাবনার সুজানগর উপজেলার বিভিন্ন বিদ্যালয়। শুধু তাই নয় রঙ তুলিতে সাজিয়ে তোলা হয়েছে বিদ্যালয়ের শ্রেণিকক্ষ, দেওয়াল, বারান্দা, সিঁড়িসহ বিভিন্ন স্থান।

উপজেলার ভাদরভাগ নরুদ্দিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সজ্জিত বিদ্যালয় ডিজিটাল জ্ঞানের আলোয় উদ্ভাসিত। রঙ তুলিতে সাজিয়ে তোলা হয়েছে শ্রেণিকক্ষ, দেওয়াল, বারান্দা, সিঁড়িসহ বিভিন্ন স্থান। শোভা পাচ্ছে জ্ঞান ভিত্তিক বাংলা স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ইংরেজি বর্ণ, রোমান সংখ্যা ও মনিষীদের বাণী। ফ্লোরে হাতের নকশায় কারুকাজ করা হয়েছে। সিঁড়িগুলো নামতা ও ক্রমবাচক সংখ্যা দিয়ে সজ্জিত হয়েছে। বারান্দায় রয়েছে শিক্ষার্থীদের প্রতি নির্দেশনা ও নৈতিক শিক্ষামূলক বাণী। নানা রঙ, বর্ণ, সংখ্যা, বাণীতে নয়নাভিরাম সাজে সজ্জিত করে বিদ্যালয়টি শিশুদের শিক্ষার শিশুস্বর্গে রূপ দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোলায়মান কবীর জানান, গত অর্থ বছরের স্লিপের প্রাপ্ত অর্থ দিয়ে শিশুদের উপযোগী ও শিশুবান্ধব শিক্ষা ব্যবস্থার জন্য এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়।

সুজানগর উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল কাইয়ুম জানান, উপজেলার অনেক বিদ্যালয়ই এ ধরনের দৃষ্টিনন্দন সাজে সজ্জিত করা হয়েছে এবং পর্যায়ক্রমে উপজেলার সরকারি ১৪৫টি প্রাথমিক বিদ্যালয়ই করা হবে।

সুজানগর প্রেস ক্লাবের সভাপতি শাহজাহান আলী ও সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন জানান, বিদ্যালয়গুলো রঙ আর তুলির আঁচড়ে সাজিয়ে তোলায় ঝরেপড়া শিক্ষার্থীদের স্কুলমুখী করা ও শিক্ষাবান্ধব মনোরম পরিবেশ সৃষ্টি হওয়ায় ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে আসার প্রবণতা বাড়ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিৎ দেবনাথ জানান, উপজেলার বিদ্যালয়গুলোতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হচ্ছে। আর এতে করে মেধা, মনন ও সৃজনশীল কর্মে শিক্ষার মান ও বিদ্যালয়ের উন্নয়ন হচ্ছে।