বৃষ্টিতে ক্ষতির মুখে শীতকালীন সবজি

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

বৃষ্টিতে ক্ষতির মুখে শীতকালীন সবজি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ৫:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

print
বৃষ্টিতে ক্ষতির মুখে শীতকালীন সবজি

গত কয়েক দিন ধরে রাজশাহী অঞ্চলে টানা বৃষ্টি হচ্ছে। কখনো কখনো বাড়ছে বৃষ্টির গতি। কয়েকদিন ধরে সূর্যের দেখা নেই। এতে কপাল পুড়েছে আগাম শীতকালীন সবজি চাষিদের। বৃষ্টি বন্ধ না হলে ক্ষতির মুখে পড়বেন চাষিরা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এই মুহূর্তে সমুদ্রে বিরাজ করছে নিম্নচাপ। এরই প্রভাবে রাজশাহীসহ দেশজুড়ে বৃষ্টিপাত হচ্ছে। তবে গতকাল রোববার থেকে কেটে যেতে পারে নিম্নচাপ। এরপর থেকে পরিস্থিতির উন্নতি ঘটবে।

পবা উপজেলার মুরারিপুর গ্রামের কৃষক ইয়ার চাঁন আলী বলেন, বাড়তি লাভের আশায় প্রতি বছরই আগাম ফুলকপি ও বাঁধাকপি চাষ করি। ফসল তুলে হাসিমুখে ফিরি। এবারও ফুলকপি ও বাঁধাকপির চাষ করেছি। কিন্তু গত কয়েকদিন বৈরী আবহাওযায় চারা গাছ মারা যাচ্ছে। এবার লাভের আশা ছেড়ে দিয়েছি।

একই এলাকার সবজি চাষি আরিফুল ইসলাম বাঁধাকপি চাষ করেছেন সাড়ে তিন বিঘা জমিতে। তার ভাষ্য, পানি জমে অধিকাংশ চারা গাছের গোড়া পচে গেছে। তবে যেগুলো একটু উঁচুতে ছিল সেগুলো কোনো রকমে বেঁচে আছে। এবার মোটা অঙ্কের লোকসানে পড়তে হবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল হক বলেন, রাজশাহীতে তেমন ভারী বৃষ্টিপাত হয়নি। তারপরও যেসব ক্ষেত এখনো স্যাঁতস্যাঁতে রয়েছে সেসব ক্ষেতে চারার গোড়া পচা রোগের আক্রমণ দেখা দিতে পারে। রোদ হলেই এই সংকট কেটে যাবে। সংকট থেকে গেলে সেই ক্ষেত্রে ছত্রাকনাশক প্রয়োগ করা যেতে পারে।