রাবি উপাচার্যের ‘জয় হিন্দ’ স্লোগানে সমালোচনা, প্রশাসনের ব্যাখ্যা

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

রাবি উপাচার্যের ‘জয় হিন্দ’ স্লোগানে সমালোচনা, প্রশাসনের ব্যাখ্যা

রাবি প্রতিনিধি ৩:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

print
রাবি উপাচার্যের ‘জয় হিন্দ’ স্লোগানে সমালোচনা, প্রশাসনের ব্যাখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ‘জয় হিন্দ’ স্লোগান দেয়ার ঘটনাকে কেন্দ্র করে সমালোচনা তৈরি হয়েছে। এদিকে উপাচার্যের স্লোগান দেয়ার বিষয়টি স্বীকার করে সংবাদ উদ্দেশ্য প্রণোদিতভাবে বিকৃত করে গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যখ্যা দিয়েছে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আন্তর্জাতিক সম্মেলনে সভাপতির বক্তৃতায় উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ‘জয় হিন্দ’ বলেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকৃতপক্ষে সংবাদটি অত্যন্ত চতুর ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিকৃত করে উপস্থাপনের মাধ্যমে দেশে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করা হয়েছে বলে কর্তৃপক্ষ মনে করে।’

‘জয় হিন্দ’ বলার কারণ ব্যখ্যা করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সর্বাঙ্গীন সহযোগিতার জন্য ভারত রাষ্ট্রের দীর্ঘায়ু কামনা করতে গিয়ে উপাচার্য অতি প্রাসঙ্গিকভাবেই ‘জয় হিন্দ’ শব্দযুগল ব্যবহার করেন এবং তা তিনি ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ উচ্চারণের পর বলেন। কিছু স্বার্থান্বেষী মহল বিশ্ববিদ্যালয়ের বিরাজমান স্থিতিশীল অবস্থা ও দেশের সার্বিক উন্নয়ন-অগ্রগতি রোধে বিশৃঙ্খল অবস্থা সৃষ্টির লক্ষ্যে এই ধরনের বিভ্রান্তি ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াচ্ছে বলে প্রতীয়মান হয়।’

এর আগে গত বুধবার এই ঘটনায় জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে বক্তব্য প্রত্যাহারের জন্য উপাচার্যকে শিক্ষার্থীদের পক্ষে রাকসু আন্দোলন মঞ্চ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয়। এছাড়া উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানকে ক্ষমা চাওয়ার দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের গ্রুপ সাদা দল। সাদা দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ড. মোহা. এনামুল হক স্বাক্ষরিত বিবৃতিতে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বক্তব্য প্রত্যাহারের দাবিও জানানো হয়।

প্রসঙ্গত গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী বিশ্বদ্যিালয়ের সিনেট ভবনে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্যের শেষে উপাচার্য এম আব্দুস সোবহান জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান শেষে ‘জয় হিন্দ’ বলেন।