প্রতিমা কারিগরদের ব্যস্ততা

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

প্রতিমা কারিগরদের ব্যস্ততা

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি ৪:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

print
প্রতিমা কারিগরদের ব্যস্ততা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রতিমা তৈরির কারিগরদের তোড়জোড়ে কাটছে নির্ঘুম রাত। সেই সাথে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরিতে। এ বছর উল্লাপাড়ায় সর্ব মোট ৮৭টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। একটি করে দিন পার হচ্ছে আর কারিগরদের ব্যস্ততা বাড়ছে। উল্লাপাড়া ঘোষগাঁতী পাল পাড়ায় বংশ পরম্পারায় নিখিল চন্দ্র পাল অত্যন্ত নিপুণ হাতে প্রতিমা তৈরির কাজ করে থাকেন।

অপরদিকে ঝিকিড়ায় শ্যামচন্দ্র পাল আটটি পুজা মন্ডপের প্রতিমা মনের সোন্দর্যের মাধুর্য দিয়ে প্রতিমা তৈরির কাজ করছেন। নিখিল চন্দ্র পাল বলেন, এবারে তিনি ২৭টি পুজা মন্ডপে প্রতিমা তৈরির কাজ করছেন।

এখন পুরো দিন পেরিয়ে সারা রাত অবধি প্রতিমা তৈরির কাজ করছেন। তার সাথে পরিবারের পুরুষ ও নারী শিল্পীরাও কাজ করছেন। আর ক’দিন পর দিবা-রাত্রিই কাজ করতে হবে বলে তিনি জানান।

এখানে কলেজ পড়ুয়া পিয়াংকি পাল প্রতিমা তৈরিতে কাজ করছে। উল্লাপাড়া পূজা উদ্যাপন পরিষদের সভাপতি গৌতম দত্ত বলেন, উল্লাপাড়া উপজেলায় এবারে মোট ৮৭টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পৌর এলাকায় এবারে ২টি বেড়ে ২৮টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ্জ্জুামান জানান, প্রশাসনের বিভিন্ন স্তরে কর্মকর্তা ও পূজা উদ্যাপন পরিষদের নেতাদের সাথে একটি সভা হয়েছে।

তিনি জানান, আগামী ২৮ সেপ্টেম্বর মহালয়া থেকে শুরু করে ৮ অক্টোবর বিসর্জন পর্যন্ত পূজার সার্বিক দায়িত্ব পালন করবে পুলিশ।
ধর্ম যার যার, উৎসব সবার, এই প্রতিপাদ্যকে সামনে রেখে গোটা উপজেলায় সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখোর পরিবেশে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।