ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পতিসরে বর্ষামঙ্গল

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি
🕐 ৪:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম স্মৃতিধন্য কাচারি বাড়ি নওগাঁর আত্রাই উপজেলার পতিসর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী স্মরণে উৎসর্গকৃত কবিগুরু রবীন্দ্রনাথের রচিত ও সুরেরগুরু শৈলজারঞ্জন স্বরলিপিকৃত নৃত্যালেখ্য বর্ষামঙ্গল উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার বিকেলে পতিসরের দেবেন্দ্র মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কবিগুরুর একান্ত সহচার্য ও কবির গানের সুরের গুরু আচার্য শৈলজারঞ্জন মজুমদারের জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চয়নিকার অন্যতম কর্ণধার আচার্য শৈলজারঞ্জন মজুমদার গবেষক এসবি বিপ্লবের উদ্যোগে অনুষ্ঠানটি পতিসরে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কালিগ্রাম রথীন্দ্রনাথ ইনস্টিটিউশনের সভাপতি এবং রবীন্দ্র স্মৃতি সংগ্রহ ও গবেষক মতিউর রহমান মামুন। অনুষ্ঠানের শুরুতেই অনুষ্ঠানে আগত অতিথিদের ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়।

বাংলাদেশ পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি ও নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসলাফিল আলমের সভাপতিত্বে ও কালিগ্রাম রথীন্দ্রনাথ ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক আহসান হাবীবের সঞ্চালনায় আলোচনা সভায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য ড. সুজিত কুমার বসু।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর সাবেক উপাচার্য ড. স্বপন কুমার দত্ত, উপমহাদেশের বিশিষ্ট মনিপুরী নৃত্যগুরু দেবযানী চালিহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, আত্রাই থানার ওসি মোসলেম উদ্দিন, স্থানীয় ইউপি চেয়ারম্যান আল্লামা শের-ই বিপ্লব প্রমুখ।

এছাড়াও রানীনগর ও আত্রাই উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বর্ষামঙ্গলে ১৬টি নৃত্যালেখ্য পরিবেশন করেন শান্তিনিকেতনের শিল্পীরা। এছাড়াও অনুষ্ঠানে রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা কবিগুরুর সংগীত পরিবেশন করেন। এ সময় কবিগুরুর পতিসরে বিভিন্ন এলাকার মানুষের ঢল নামে।

 
Electronic Paper