আধুনিকায়নের উদ্যোগ

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমি

আধুনিকায়নের উদ্যোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ৯:৩৬ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

print
আধুনিকায়নের উদ্যোগ

জেলার শিল্প ও সংস্কৃতি চর্চার অন্যতম কেন্দ্র জেলা শিল্পকলা একাডেমি। শিল্পী, সাহিত্যিক, কবি ও মুক্তমনা মানুষের একসঙ্গে হওয়া, অবসরে কিছুটা সময় কাঠানো, যুক্তিতর্ক আড্ডার স্থলও হয়ে উঠে জেলার এ শিল্পকলা একাডেমি। মুক্ত চর্চার কেন্দ্র হওয়ায় ২০১৩ সালে চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমিতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

যুদ্ধাপরাধীদের রায় ঘোষণাকে কেন্দ্র করে চাঁপাইনবাবগঞ্জে চালানো হামলার অন্যতম লক্ষ্য ছিল জেলা শিল্পকলা একাডেমি। এরপর দীর্ঘদিন ক্ষতিগ্রস্ত চাঁপাইনবাবগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সংস্কার হয়নি। তবে দ্রুতই জেলা শিল্পকলা একাডেমির অবকাঠামো আধুনিকায়ন করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

বর্তমানে জেলা শিল্পকলা একাডেমিতে কন্ঠ সংগীত, নৃত্য, যন্ত্র সংগীত, নাট্যকলা ও চারুকলা চর্চার সুযোগ রয়েছে। এসব বিষয়ে পাঠ নিচ্ছেন প্রায় ১৪০ জন শিক্ষার্থী। জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল জানান, শিল্পী, সাহিত্যিক, কবি ও মুক্তমনা সবাই নিয়মিত আসেন শিল্পকলা একাডেমিতে। নিয়মিত আমাদের নানা আয়োজনে তারা অংশ নেন, আড্ডা দেন, নতুনরা প্রবীণদের পেয়ে সমৃদ্ধ হন।

আগামীতে আমরা আরও বেশ কিছু আয়োজন করতে যাচ্ছি, যাতে সাধারণ মানুষকে আরও বেশি সম্পৃক্ত করা যায়। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হক বলেন, জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনটি আধুনিকায়ন করার সুযোগ আছে।

এটি শীতাতপ নিয়ন্ত্রিত করাসহ পুরো অবকাঠামো আধুনিকায়নের আগ্রহী আমরা। মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি প্রকল্প পাঠানো হয়েছে, দ্রুতই এটির বিষয়ে একটা সুখবর দিতে পারব।