পাটের ফলন ভালো দামে অসন্তোষ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

পাটের ফলন ভালো দামে অসন্তোষ

ওসমান গণি, বেড়া (পাবনা) ৪:৩৩ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

print
পাটের ফলন ভালো দামে অসন্তোষ

পাবনার বেড়ায় এবার পাটের ভালো ফলন হয়েছে। ব্যাপক চাহিদাও রয়েছে। কিন্তু আশানুরূপ দাম না পাওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন কৃষক। বেড়া উপজেলার কৃষক এক সময় পাট চাষের ওপর নির্ভরশীল ছিলেন। এখানকার মাটির গুণগত মানে সব ধরনের ফসল চাষের জন্য উপযোগী।

বর্ষা মৌসুমে উজান থেকে পলি বয়ে নিয়ে আসা যমুনা নদীর পানি বেড়া অঞ্চলের মাটিকে আরও উর্বর করে তোলে। সোনার মাটি সোনালি আঁশ পাট উৎপাদন বাড়িয়ে দেয় কয়েকগুণ। উপজেলার পাট চাষিরা গত মৌসুমে দুই হাজার ৪৪০ হেক্টর জমিতে পাট চাষ করেছিল। এ মৌসুমে দুই হাজার ৮৬০ হেক্টর জমিতে পাট চাষ করেছে।

বেড়া সিঅ্যান্ডবি হাটে পাট বিক্রি করতে আসা যমুনার চরাঞ্চলের চর নাকালিয়া গ্রামের কাদের শেখ, ঢালার চরের রোস্তম বেপারী, খরবাগানের বাবলু মাঝি, কাজীর হাটের আকরাম আলী, রমজান শেখ, পাঁচুরিয়া গ্রামের ইয়াছিন, ছেচানিয়া গ্রামের তোরাব ও আমাইকোলা গ্রামের কৃষক নূর মুহম্মদ জানান, চর এলাকায় অধিকাংশ পাটের জমিতে পানি উঠলেও কোনো ক্ষতি হয়নি। তিন চার দিন পরই জমি থেকে পানি নেমে যায়। উন্নত জেআরও ৫২৪ জাতের পাটের চাষ করে এ বছরই সব থেকে ভালো ফলন পেয়েছে তারা।

একরপ্রতি প্রায় ৩৬ থেকে ৪০ মণ পাটের আঁশ পেয়েছি বলে জানান উপজেলার পাঁচুরিয়া গ্রামের কৃষক ইয়াছিন আলী। তবে খরবাগানের পাট চাষি বাবলু মাঝি বলেন, বাজারে পাটের দাম নিয়ে সবাই অসন্তোষ প্রকাশ করেছে। হাটে ফড়িয়াদের কাছে পাট বিক্রি করতে হয়।