লোহাগড়ায় ব্যস্ত সময় পার করছেন কামারশিল্পীরা

ঢাকা, সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

লোহাগড়ায় ব্যস্ত সময় পার করছেন কামারশিল্পীরা

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি ২:২৬ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

print
লোহাগড়ায় ব্যস্ত সময় পার করছেন কামারশিল্পীরা

নড়াইলের লোহাগড়া উপজেলায় আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কামারশিল্পীরা। ভোর থেকে গভীর রাত পর্যন্ত নিরলসভাবে পশু জবাই এবং মাংস কাটার দা, ছুরি, বঁটি, চাপাতি, চাকু ইত্যাদি তৈরি এবং মেরামতের জন্য একটানা কাজ করছেন তারা।

কোরবানির পশু জবাই করার উদ্দেশে মুসলিম সম্প্রদায়ের মাঝে দা, ছুরি, চাকু, বঁটি ইত্যাদি কেনার ধুম পড়েছে। সাধারণ মানুষ ও কসাইদের ভিড় সেখানে লেগেই আছে। বছরের অন্য সময় কর্মকার সম্প্রদায়ের তেমন কোনো কাজ থাকে না। কোরবানির ঈদের সময় বেড়ে যায় তাদের ব্যস্ততা। নিস্তব্ধ রাতে কানফাটা শব্দে কামারশিল্পীদের এ সরগরম থাকবে ঈদের আগের রাত পর্যন্ত।

উপজেলার লোহাগড়া বাজার, লক্ষ্মীপাশা বাজার, দিঘলিয়া বাজার, ইতনা বাজার, মানিকগঞ্জ বাজার, লাহুড়িয়া বাজার, কলাগাছি বাজার ও এড়েন্দা বাজার এলাকা ঘুরে দেখা গেছে, আগের তুলনায় কামারশিল্পী অনেক কমে গেছে। লোহা ও কয়লার উচ্চ মূল্য হওয়ায় কর্মকারদের তৈরি জিনিসপত্রের তুলনায় আধুনিক যুগের কোম্পানির রেডিমেট চাকু-ছুরি ইত্যাদি তুলনামূলক সাশ্রয়ী মূল্যে অহরহ বিক্রি হচ্ছে।

উপজেলা লোহাগড়া জামরুলতল এলাকার প্রবাস মণ্ডল ও স্বপন কুমার বলেন, বছরের অন্য সময় অলস সময় পার করলেও কোরবানির ঈদে আমাদের বেচা-বিক্রি ও কাজের চাপ বেড়ে যায়।