ঝুঁকিপূর্ণ ভবনেই পাঠদান

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

ঝুঁকিপূর্ণ ভবনেই পাঠদান

সুজানগর (পাবনা) প্রতিনিধি ৬:১২ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৯

print
ঝুঁকিপূর্ণ ভবনেই পাঠদান

পাবনা সুজানগর পৌরসভার ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে শিশু শিক্ষার্থীদের পাঠদান। ফলে যে কোনো মুহূর্তে ভবনটি ধসে পড়ে হতাহতের ঘটনা ঘটতে পারে আশঙ্কা করছে অভিভাবকরা। বর্তমানে শিক্ষার্থী বেশি হওয়ায় তাদের বিদ্যালয়ের পুরনো এ পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবনের পাশাপাশি একটি টিনশেড ঘরে পাঠদান করানো হচ্ছে।

প্রধান শিক্ষক শাহনাজ বেগম জানান, বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ৫৬৫ জন এবং শিক্ষক রয়েছে ১২ জন। গত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়ও শতভাগ পাস করাসহ মোট ২৩ জন শিক্ষার্থী বৃত্তি পায়। তিনি আরও জানান, বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়ে অসংখ্যবার কর্তৃপক্ষকে জানিয়েছি। কর্মকর্তারা এসে বিদ্যালয়ের অবস্থা দেখে এ ভবনটি পরিত্যক্ত ঘোষণাও করেন তারপরও বাধ্য হয়েই বিদ্যালয়ের মারাত্মক ঝুঁকিপূর্ণ এ ভবনে শিক্ষার্থীদের পাঠদান করাতে হচ্ছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রাজা হাসান জানান, বিদ্যালয়টি থেকে শিক্ষার্থীরা প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাসসহ মোট ২৩ জন শিক্ষার্থী বৃত্তি পায়। কখনো কোনো পরীক্ষার্থী কোনো পরীক্ষায় ফেল করেনি। ভবন নির্মাণ করে শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দেওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলা শিক্ষা অফিসার মিনা পারভিন জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ঝুঁকিপূর্ণ ওই ভবনের তালিকা পাঠিয়েছি। উপজেলা নির্বাহী অফিসার সুজিৎ দেবনাথ বিদ্যালয়টি পরিদর্শনকালে শিক্ষার্থীদের পাঠদান না করাতে স্কুল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন।

সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন জানান, ইতিমধ্যে আমি বিদ্যালয়টি পরিদর্শন করেছি। কোমলমতি শিক্ষার্থীদের বিদ্যালয়ে সুষ্ঠু পরিবেশে পড়াশোনা করার জন্য নতুন একটি ভবন অত্যন্ত জরুরি। আর্থিক বরাদ্দ পেলে এ বিদ্যালয়ে নতুন একটি ভবন নির্মাণের জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে।