ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান, আতঙ্কে ছয়শ শিক্ষার্থী

সিরাজগঞ্জ প্রতিনিধি
🕐 ৮:৩৪ অপরাহ্ণ, জুলাই ০৬, ২০১৯

সিরাজগঞ্জ সদর উপজেলার প্রত্যন্ত গ্রামীণ জনপদ বহুলী ইউনিয়নের ১০৯নং চর কালিদাসগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ধসের আতঙ্ক ও শ্রেণিকক্ষের তীব্র সংকটসহ নানা সমস্যা নিয়ে চলছে পাঠদান। প্রতিদিন ছাদের প্লাস্টার ও খোয়া ভেঙে পড়ছে। চরম ঝুঁকি নিয়ে এ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম।

একদিকে, বিদ্যালয়ের দ্বিতল ভবনের জরাজীর্ণ অবস্থা ও টিনশেড ঘরও ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় যে কোনো সময় ধসে পড়ার আশঙ্কা শিক্ষক শিক্ষার্থীদের। অন্যদিকে সন্তানদের স্কুলে পাঠিয়ে অভিভাবকরা থাকেন চরম উৎকণ্ঠায়। স্কুলের শিক্ষকেরা দায়িত্ব পালন করলেও বিদ্যালয়ে ছয়শ শিশু শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে ছাদ ধসের আতঙ্ক।

প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, জরাজীর্ণ ভবনের দুশ্চিন্তা মাথায় নিয়ে তিনি স্কুলে আসেন। কখন ছাদ ধসে পড়ে দুর্ঘটনা ঘটে। এ অবস্থায় শিক্ষকরা দুরু দুরু মনে ক্লাস নিয়ে থাকেন।

এ বিদ্যালয়ের সমস্যাগুলো নিয়ে বারবার চিঠিপত্র দিয়েছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। ব্যক্তিগতভাবে শিক্ষা প্রকৌশল বিভাগে যোগাযোগ করা হলেও কোনো কাজ হয়নি। কর্তৃপক্ষ কেন এ স্কুলের বিষয়ে গুরুত্ব দিচ্ছেন না তাও বুঝতে পারছি না।

তিনি আরও বলেন, দুর্ঘটনার হাত থেকে রক্ষা এবং বিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি পদক্ষেপ চেয়েছেন এলাকাবাসী ও অভিভাবকরা।

বহুলী ইউপি চেয়ারম্যান রুহুল আমিন তালুকদার জানান, ‘বিদ্যালয়ের ভবনটি ব্যবহার অনুপযোগী হওয়ার পরও বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে ছাত্রছাত্রীরা পাঠদান করছে। স্কুল ভবনের অবস্থা বহু বছর ধরে ঝুঁকিপূর্ণ। বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মিত না হওয়া পর্যন্ত অন্যকোন নিরাপদ স্থানে শিক্ষার্থীদের পাঠদান করানোর অনুমতি এবং ব্যবস্থা নেওয়া নৈতিক দায়িত্ব থাকা সত্ত্বেও শিক্ষা কর্মকর্তারা বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। দ্রুত ব্যবস্থা না নিলে স্কুল ভবনটি ধসে পড়বে।’

সিরাজগঞ্জ সদর উপজেলা শিক্ষা অফিসার আপেল মাহমুদ জানান, ওই বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো আছে। আশা করছি, শিগগিরই ভবন বরাদ্দ পাওয়া যাবে।

 
Electronic Paper