ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পানির জন্য হাহাকার

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৬:৫০ অপরাহ্ণ, জুন ২২, ২০১৯

উত্তরবঙ্গের বৃহত্তম ও গুরুত্বপূর্ণ বাঘাবাড়ি নৌ-বন্দরে চলছে পানির হাহাকার। ফলে বন্দরের ৬-৭ শত লেবার এবং তেল-সার-ক্লিনিংকার বহনকারী জাহাজের কয়েক শত লোকের মধ্যে দেখা দিয়েছে খাবার পানির সংকট।

শ্রমিকদের দাবি, প্রায় ২২ বছর ধরে একই স্টেশনে চাকরি করা এ ইলেকট্রিশিয়ান সংশ্লিষ্ট বস্দের সঙ্গে আলোচনা সাপেক্ষে সমস্যাগুলোর ব্যাপারে পদক্ষেপ নিলে নৌ-বন্দরের ওই সমস্যাগুলো থাকতো না। বাঘাবাড়ি নৌ-বন্দরে সার-ক্লিনিংকার এবং তেলবাহী জাহাজ ভেরার কারণে সংলগ্ন বড়াল নদীটির পানি সর্বদাই তৈলাক্ত ও দূষিত হয়ে থাকে।

যে কারণে, লেবারসহ সবারই সাপ্লাইয়ের পানির অভাবে নদীর পানিও পান করে জীবন রক্ষা করার সুযোগ নাই। এ কারণে বর্তমানে ভূক্তভোগী শতশত লোক দূর-দূরান্ত থেকে কষ্ট করে পানি সংগ্রহ করে তা দিয়েই রান্নাবান্না এবং খাবারের পানির আংশিক প্রয়োজনীয়তা মেটাচ্ছে।

তাই, বাঘাবাড়ি নৌ-বন্দরের বিদ্যুৎ ও পানি সরবরাহের সমস্যাগুলোর অতি দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন বলে ভূক্তভোগীরা দাবি করছে।

মস্যার ব্যাপারে সিবিএ নেতা ও দায়িত্বপ্রাপ্ত ইলেকট্রিশিয়ান ছানোয়ার হোসেন জানান, তিনদিন আগে মটর পুড়ে গেছে। যে কারণে বন্দরের পানি সরবরাহের সমস্যা হচ্ছে।

মটরটি ঠিক করতে মেকারের কাছে দেওয়া হয়েছে, ঠিক হলেই পানির সরবরাহ হবে।’ মোটর পুড়লো তিনদিন আগে আর পানি সরবরাহ নাই ছয়দিন ধরে। তাহলে কী, এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদোত্তর দিতে পারেননি।

এ ব্যাপারে নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলামের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

 
Electronic Paper